৮ দফা দাবিতে ছাত্র ইউনিয়নের দেশ জুড়ে সভা-সমাবেশ

করোনা পরিস্থিতিতেশিক্ষার্থীদের বেতন-ফি মওকুফসহ ৮ দফা দাবিতে দেশজুড়ে সভা-সমাবেশ ও মানববন্ধন করেছে ছাত্র ইউনিয়ন।

বুধবার (১৩ জানুয়ারি) সকাল থেকে একযোগে সংগঠনটির কেন্দ্রীয় কমিটির আহ্বানে জেলা ও উপজেলা কমিটি এসব কর্মসূচি পালন করে বলে জানিয়েছেন ছাত্র ইউনিয়নের নেতারা। এসব সভায় স্থানীয় ছাত্র ইউনিয়নের শীর্ষ নেতারা বক্তব্য রাখেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামি বিশ্ববিদ্যালয়, ঢাকায় নিউমার্কেট, ঢাকা জেলা, খুলনা, রাঙ্গামাটি, উজিরপুর উপজেলা (বরিশাল), ডেমরা থানা সংসদ, গাজীপুর, শরীয়তপুর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, নওগাঁ, জামালপুর, পটুয়াখালীসহ দেশের বিভিন্ন জেলা উপজেলা একই দাবিতে এ কর্মসূচি পালন করে।

এদিকে রাজবাড়ীতে একই দাবিতে চলা সভায় পুলিশি হামলার ঘটনা ঘটে বলে জানা গেছে। এতে পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে সংগঠনের অন্তত ৩ নেতা আহন হন। দেশজুড়ে চলা সভায় বক্তারা বলেন, করোনায় দেশের নিম্ন আয়ের মানুষ বিপর্যস্ত। অথচ শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের নিকট থেকে উচ্চ ফি আদায় করছে। নামে বেনামে ফি নির্ধারণ করে ছাত্রদের ওপর নিপীড়ন চালাচ্ছে। অবিলম্বে এসব ফি আদায় বন্ধ করতে হবে।

তারা বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয় অপর্যাপ্ত প্রস্তুতি, সিলেবাস পূরণ না করে, পরীক্ষা নেয়ার ব্যবস্থা করলেও হল খুলে দিতে রাজি হয়নি। পরীক্ষায় অংশগ্রহণ করতে বিশ্ববিদ্যালয়ে আসা শিক্ষার্থীরা না পারছে প্রস্তুতি নিতে, না পারছে আবাসনের সংকট দূর করতে। কিছু বিশ্ববিদ্যালয় পরিবহন সুবিধা পর্যন্ত দিতে রাজি না। এতে করে শিক্ষার্থীদের মধ্যে নতুন করে সৃষ্টি হচ্ছে স্বাস্থ্যঝুঁকি। এই সময়ে অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষার্থীদের করোনা ভাইরাসসহ প্রয়োজনীয় ভ্যাকসিন দেয়া প্রয়োজন।

এছাড়াও তারা করোনাকালে বেতন ফি মওকুফ, নামে বেনামে- এসাইনমেন্টের নামে ফি আদায় করা প্রতিষ্ঠান সমূহের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, সেশনজট রোধে দ্রুত এইচএসসি পরীক্ষার্থীদের ফল প্রকাশ ও কার্যকর পদক্ষেপ গ্রহণ, বাণিজ্যিক কোর্স বন্ধ এবং পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িকীকরণ বন্ধের দাবি জানান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here