অনেকেই আছেন যারা বলেন, কম সময়ে প্রিলির প্রস্তুতি গুছাতে চাই। এক্ষেত্রে বিষয়ভিত্তিক কোন টপিকগুলোকে গুরুত্ব দিবো? তাদের জন্য এ টিপস।

বিসিএস প্রিলিতে ২০০ নম্বর। এক্ষেত্রে কাট_মার্কস ১২০ নম্বর (ধরলাম)। মানে ৬০ শতাংশ নম্বর পেলেই আপনি উত্তীর্ণ হতে পারছেন। তার মানে আমি যদি ১ মাসের একটা প্রস্তুতি গোছাতে চাই তাহলে প্রথম ধাপে ১৩০ নম্বরের প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিবো। এটাও বলে রাখি আপনি যদি ১৫০ নম্বরের প্রস্ততি ভালো মতো নিয়ে যান আপনি সেখানে ১২০ আশা করতেই পারেন, কারণ টপিক রিলেটেড প্রস্তুতি পুরোটাই। আগে না পড়ে থাকলে ২০০ এর প্রস্তুতি নিতে গিয়ে জল ঘোলা করতে যাবেন না। ধরা খাবেন।

সেক্ষেত্রে আমি প্রথমে কাঙ্ক্ষিত মানবন্টন দাঁড় করাই। এবার চলুন সেটা দেখি

★ বাংলা ২০ নম্বর (৩৫ নম্বরে)
★ ইংরেজি ২৫ নম্বর (৩৫ নম্বরে)
★ বাংলাদেশ বিষয়াবলী ২০ নম্বর (৩০ নম্বরে)
★ আন্তর্জাতিক বিষয়াবলী ১৫ নম্বর (২০ নম্বরে)
★ ভূগোল ৮ নম্বর (১০ নম্বরে)
★ নৈতিকতা ও সুশাসন ৪ নম্বর (১০ নম্বরে)
★ গাণিতিক যুক্তি ১০ নম্বর (১৫ নম্বরে)
★ মানসিক দক্ষতা ১০ নম্বর (১৫ নম্বরে)
★ সাধারণ বিজ্ঞান ৮ নম্বর (১৫ নম্বরে)
★ কম্পিউটার ১০ নম্বর (১৫ নম্বরে)
মোট ১৩০ নম্বর (২০০ নম্বরে)

এবার আসা যাক বিষয়ভিত্তিক আলোচনায়।
আমি এ টপিকগুলোকে বলবো Must to know টপিক। এগুলো আগে পড়ে ফেললে আপনি নিশ্চিন্ত থাকতে পারবেন আপনার টার্গেটের খুব কাছাকাছি আপনি চলে এসেছেন। এবার চলুন বিষয়ভিত্তিক দেখা যাক।

বাংলা:
বাংলা ভাষা ১০ নম্বর (১৫ নম্বরে): এর মধ্যে রয়েছে- বানান শুদ্ধকরণ, পরিভাষা, সমার্থক শব্দ, ধ্বনি, শব্দ, বাক্য, প্রত্যয়, সমাস, সন্ধি।

বাংলা সাহিত্য ১০ নম্বর (২০ নম্বরে):
প্রাচীন যুগ– চর্যাপদ (১ নম্বর)
মধ্যযুগ– শ্রীকৃষ্ণকীর্তন (১ নম্বর), পদাবলী (১ নম্বর), লোকসাহিত্য (১ নম্বর), আরাকান রাজসভায় বাংলা সাহিত্য (১ নম্বর)
আধুনিক যুগ: ২০ টা টপিক পড়বেন। ৫ সিউর আসবে, বেশিও আসতে পারে। সেগুলো হলো- ১. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ২. রবীন্দ্রনাথ ঠাকুর ৩. কাজী নজরুল ইসলাম ৪. জসীম উদদ্দীন ৫. শামসুর রাহমান ৬. বেগম রোকেয়া ৭. প্রমথ চৌধুরী ৮. মাইকেল মধুসূদন দত্ত ৯. দীনবন্ধু মিত্র ১০. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ১১. মীর মোশাররফ হোসেন ১২. জীবনানন্দ দাশ ১৩. হাসান হাফিজুর রহমান ১৪. সেলিম আল দীন ১৫. শওকত ওসমান ১৬. হুমায়ুন আহমেদ ১৭. নির্মলেন্দু গুণ ১৮. শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ১৯. পত্রিকা বিষয়ক প্রশ্ন ২০. ভাষা বিষয়ক সমালোচনা গ্রন্থ, মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ

ইংরেজি:
ইংরেজি ভাষা: 17 marks (within 20 marks)। এর মধ্যে রয়েছে- 1. Parts of speech (06), (Noun, Number, Participle, Adverb, Preposition); 2. Phrase & Idioms (03); 3. Clause (01); 4. Correction (01); 5. Voice, Narration (01); 6. Spelling (01); 7. Condition (01); 8. Agreement (01); 9. Tense (01)

ইংরেজি সাহিত্য: 08 marks ((Within 10 marks)। এর মধ্যে 1. Literaray terms; 2. Period of English Literature; 3. William Shakespeare; 4. Romantic Age (02 marks); 5. G.B Shaw; 6. W.B Yeats; 7. Thomas Gray; 8. লেখকদের বিখ্যাত উক্তি; 9. উপাধি

বাংলাদেশ বিষয়াবলী: এখানে ২০ নম্বর (৩০ নম্বরে)। ১. মুঘল আমলে বাংলাদেশ (০১) ২.ইস্ট ইন্ডিয়া কোম্পানীর আমলে সংস্কার, উন্নয়ন ও আন্দোলন (০১); ৩. ভাষা আন্দোলন (০১); ৪. ছয় দফা (০১); ৫. ১৯৭১ সালের মার্চ-ডিসেম্বর (০৩); ৬. কৃষি (০৩); ৭. সংবিধান (০৩); ৮. জাতীয় বিষয়াবলি ও অর্জন (০১); ৯. সংস্কৃতি ও খেলাধূলা (০১); ১০. জনসংখ্যা ও নৃতাত্ত্বিক গোষ্ঠী (০৩); ১১. অর্থনীতি (০৩)

আন্তর্জাতিক বিষয়াবলী: ১২ নম্বর (২০ নম্বরে)। যেমন- বিশ্ব সভ্যতা, আলোচিত দেশ (৩ নম্বর); ১ম ও ২য় বিশ্বযুদ্ধ, চুক্তি ও সনদ (৩ নম্বর); সাম্প্রতিক তথ্য (৩ নম্বর); আন্তর্জাতিক সংগঠন ও অর্থনৈতিক প্রতিষ্ঠান (৩ নম্বর)

ভূগোল: ৮ নম্বর (১০ নম্বরে)। যেমন- বাংলাদেশ ও অঞ্চলভিত্তিক ভৌগলিক অবস্থান (২ নম্বর); বাংলাদেশের পরিবেশ (২ নম্বর); বিশ্ব জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশ (২ নম্বর); প্রাকৃতিক দুর্যোগ ও ব্যবস্থাপনা (২ নম্বর)

নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন: ৬ নম্বর (১০ নম্বরে)। যেমন- দক্ষ প্রশাসকের ভূমিকা, গুণাবলী (১ নম্বর); মূল্যবোধ ও সুশাসনের ব্যাসিক অালোচনা (৩ নম্বর); বিখ্যাত উক্তি ও গ্রন্থ (১ নম্বর); বাংলাদেশের সংবিধান (২ নম্বর)।

গাণিতিক যুক্তি: ১০ নম্বর (১৫ নম্বরে)। যেমন- ১. পাটিগণিত ৩ নম্বর ( ল.সা.গু ও গ.সা.গু, শতকরা, লাভক্ষতি, মুনাফ, অনুপাত); ২. বীজগণিত ৫ নম্বর ( সকল সূত্র, লগারিদম,ধারা, সেট, বিন্যাস-সমাবেশ, সম্ভাব্যতা ৩. জ্যামিতিতে ২ নম্বর (চতুর্ভূজ ও বৃত্ত সংক্রান্ত গাণিতিক সমস্যা)

মানসিক দক্ষতা: ১০ নম্বর (১৫ নম্বরে) এখানের টপিকগুলো হলো- সিরিজ সংক্রান্ত সমস্যা, চিত্রে যৌক্তিক সংখ্যা বসানো, পঞ্জিকা বিষয়ক, শুদ্ধ বানান (বাংলা ও ইংরেজি), সমার্থক ও বিপরীত শব্দ, Analogy, আয়নায় শব্দের প্রতিফলন, দিক নির্ণয়

সাধারণ বিজ্ঞান: ৮ নম্বর (১৫ নম্বরে) এখানে রয়েছে- ১. ভৌত বিজ্ঞান (শক্তির উৎস ও ব্যবহার, তাপবিদ্যা, আলোকবিজ্ঞান, স্থির ও চল তড়িৎ, জীববিজ্ঞান, টিস্যু, অণুজীববিজ্ঞান (ভাইরাস ও ব্যাকটেরিয়া), খাদ্য ও পুষ্টি, রক্ত, রক্তচাপ, সঞ্চালন, জিনতত্ত্ব) ২. আধুনিক পদার্থবিজ্ঞান (গ্রীন হাউজ গ্যাস, সাধারণ রোগ ও প্রতিকার, বায়ুমণ্ডল, পৃথিবী সৃষ্টি)

কম্পিউটার ও তথ্য প্রযুক্তি: ১০ নম্বর (১৫ নম্বরে)। এর মধ্যে রয়েছে- ইনপুট ও আউটপুট ডিভাইস, কম্পিউটারের বাস, স্মৃতি ও মেমরী, সংখ্যাপদ্ধতি, লজিক গেইট, ই কমার্স, সামাজিক যোগযোগ ( Social Network), স্মার্টফোন, ইমেইল, ব্লুটুথ, ইনফ্রারেড, ওয়াইফাই, ওয়াইম্যাক্স, ওয়েব ব্রাউজার,, সার্চ ইঞ্জিন, প্রটোকল

এই হলো আপনার Must to know টপিক লিস্ট। এই স্টেপ শেষ হলে কিছু বিষয়ে আপনার আর একদমই পড়তে হবে না। কিছু বিষয়ে আরো কিছু নাম্বার বাড়াতে আরো কিছু টপিক যোগ করবো।

পরবর্তী পর্যায়ে ইংরেজি, বাংলাদেশ, ভূগোল, নৈতিকতা-সুশাসন, কম্পিউটার আর কোনো কিছু নতুন যোগ করছি না। মানে এ সকল বিষয়ের প্রস্তুতি আপাতত এতোটুকুই যথেষ্ট।

তবে যেসব ক্ষেত্রে নতুন টপিক যোগ হবে তার মধ্যে রয়েছে- বাংলায় (৫ নম্বর), আন্তর্জাতিক (৫ নম্বর), গণিত (৫ নম্বর), বিজ্ঞান ( ৫ নম্বর)

লেখক: ডা. সিলেট মেডিকেল কলেজ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here