হেলমেট ব্যবহারে আছে করোনার ঝুঁকি

অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিংয়ের ক্ষেত্রে একই হেলমেট বারবার ব্যবহার করার কারণে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে। এমনটাই জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল ইউনিভার্সিটির (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম।

সোমবার গণমাধ্যমকে এ কথা জানিয়ে তিনি বলেন, করোনাভাইরাসে আক্রান্ত এমন একজন যাত্রী যদি রাইড শেয়ারিং করে এবং হেলমেট ব্যবহার করে পরবর্তী সময়ে একই হেলমেটটি পুনরায় অন্য যে কেউ ব্যবহার করলে তার আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

ডা. নজরুল ইসলাম বলেন, করোনাভাইরাস স্কিনের মাধ্যমে ছড়ায় না। শুধু চোখ, নাক ও মুখ দিয়ে প্রবেশ করে। তাই আক্রান্ত ব্যক্তি এই হেলমেটটি ব্যবহার করার পর হাত দিয়ে হেলমেটটি স্পর্শ করবে, সেই হাত দিয়ে নাক মুখ স্পর্শ করলে করোনা ছাড়ানোর আশঙ্কা থাকে।

তিনি আরো বলেন, হেলমেট ব্যবহার না করলে প্রায় সিগনালে পুলিশের জবাবদিহিতায় পড়তে হয়। মাঝেমধ্যে মামলা দেওয়ার ভয় দেখায়। সেজন্যেই হেলমেট বাধ্যতামূলক করতে হবে। যাত্রীরা তো হেলমেট সঙ্গে করে নিয়ে আসে না। তাই এক হেলমেটটাই বারবার ওরা ব্যবহার করে।

এদিকে‌ সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা প্রতিদিনের নিয়মিত ব্রিফিংয়ে বলছেন, অতি প্রয়োজনীয় কোনো কাজ কর্ম না থাকলে বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here