মেরিটাইম বিষয়ে ডিগ্রি অর্জনের লক্ষ্যে প্রথমবারের মতো বাংলাদেশ থেকে ২৫ প্রশিক্ষণার্থী চীন যাচ্ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা।

তিনি বলেন, সমঝোতা স্মারক অনুসারে চীন সরকারের বৃত্তি নিয়ে প্রশিক্ষণার্থীরা ৪ (চার) বছর মেয়াদী এ কোর্সের প্রথম বছর জনশক্তিত রফতানি উন্নয়ন ব্যুরো (বিএমইটি) পরিচালিত ৬টি বাংলাদেশ ইনস্টিটিউট অফ মেরিন টেকনোলজি (আইএমটি) থেকে সমাপন করে পরবর্তী তিন বছর চীনের জিয়াংসু মেরিটাইম ইনস্টিটিউটে সম্পন্ন করবে। কোর্স সম্পন্নকারী প্রশিক্ষণার্থীরা চায়নাশিপে কাজ করার সুযোগ পাবে। প্রথম ব্যাচ কোর্সটি সফলভাবে সম্পন্ন করতে পারলে পরবর্তীতে প্রতি বছর ৭৫ জন করে প্রশিক্ষরণার্থী চীনে এ ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন।

মেরিটাইম বিষয়ে ডিগ্রি অর্জনের লক্ষ্যে চীনে গমন উপলক্ষে বুধবার (৯ অক্টোবর) মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সেলিম রেজা এ কথা বলেন।

প্রবাসী কল্যাণসচিব বলেন, ২০১৭ সালের জানুয়ারি থেকে বাংলাদেশ সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় মেরিটাইম বিষয়ে প্রশিক্ষণের জন্য বাংলাদেশ ও চীনের মধ্যে সম্প্রতি একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here