মুজিব বর্ষ উপলক্ষে নজরুল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বৃক্ষরোপণ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যকরী পরিষদের গৃহীত সিদ্ধান্তক্রমে বৃক্ষরোপণ কর্মসূচী পালিত হয়েছে।

রোববার (২৮জুন) বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও সাবেক সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ নয়ন মন্ডলের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পয়েন্টে বৃক্ষরোপণ করা হয়।

প্রকৃতির সাথে বৃক্ষের সম্পর্ক ওতপ্রোত ভাবে জড়িত। বৃক্ষহীন পৃথিবী শুধুই মরু ধু,,, ধু। যেখানে বৃক্ষ নেই সেখানে পানিও নেই। আর পানি ছাড়া প্রাণী যে কিভাবে বেঁচে থাকতে পারে তা কল্পনাতীত। বৃক্ষ যেমন প্রকৃতির সৌন্দর্য, তেমনি বৃক্ষ হচ্ছে মানুষের বন্ধু।

এই কর্মসূচী নিয়ে ছাত্রনেতা নয়ন মন্ডল জানান, কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশে এই কর্মসুচী বাস্তবায়ন করছি। মুজিব বর্ষে বৃক্ষরোপণের মাধ্যমে এই সবুজ-শ্যামল দেশকে আরো সবুজের রঙে রাঙিয়ে দিতে চাই।

পুরো ক্যাম্পাস জুড়েই রোপণ করা হয় নানা জাতের বৃক্ষ। রাস্তার পাশে, বিজ্ঞান ভবনের সামনে, ছাত্রহলের পাশে, মেডিকেল, বঙ্গবন্ধু ভাষ্কর্য ও নজরুল ভাস্কর্যের সামনে, ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন সহ ক্যাম্পাসের অনেক জায়গায় গাছ রোপন করা হয় । রোপন করা গাছগুলোর মধ্যে রয়েছে হরেক প্রজাতির চারা। কৃষ্ণচূড়া, মেহেগনি, নিম, জাম, পেয়ারা, শিউলি তার মধ্যে উল্লেখযোগ্য ।

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী উপস্থিত ছিলেন। তারা বলেন, করোনা কালীন এই দুর্যোগের মাঝেও আমরা সামাজিক কার্যক্রম বন্ধ রাখতে চাই না। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। তাই এই ধরনের সামাজিক কার্যক্রমে শিক্ষার্থীরা অংশগ্ৰহন করতে পারছে না। দীর্ঘদিন পর আমরা অনেকগুলো বৃক্ষরোপণ করেছি। তাই সত্যিই আজ আমরা আনন্দিত।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here