‘মানবাধিকার প্রতিবেদন তৈরিতে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি’র প্রশিক্ষণ কর্মশালা

রাজশাহীতে ‘মানবাধিকার প্রতিবেদন তৈরিতে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহীতে ‘মানবাধিকার প্রতিবেদন তৈরিতে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত নগরীর এনজিও ফোরাম অডিটরিয়ামে মানবাধিকার সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) আয়োজনে ও বাংলাদেশ ইউএনডিপি’র মানবাধিকার কর্মসূচির অর্থায়নে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী-১ আসনের সংসদ সদস্য (এমপি) ওমর ফারুক চৌধুরী। কর্মশালার উদ্বোধন করেন রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও নিউজ টোয়েন্টিফোরের রাজশাহী ব্যুরো প্রধান কাজী শাহেদ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ফেডারেশন সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি মামনু অর রশিদ।
সমাপনী অনুষ্ঠানে এমপি ওমর ফারুক চৌধুরি বলেন, বাংলাদেশে বর্তমানে যত সাংবাদিক দেখছি, ৫০ বছর আগে এত সাংবাদিক ছিল না। কিন্তু সংবাদের বস্তুনিষ্ঠতা ছিল। এখন এত সাংবাদিক হয়েছে যে এই বস্তুনিষ্ঠতা ধরে রাখতে পারছে না।
কারণ দেশের ভালো তুলে না ধরে শুধু নেগেটিভ বিষয়গুলো তুলে ধরে।ভালো কাজের মূল্যায়ন সংবাদে তুলে ধরা হয় না। আর তরুণ সাংবাদিকদের এসব সমস্যা থেকে বেরিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, এখনই সময় এসেছে মানবাধিকার ঠিক রেখে সাংবাদিকতা করার। সাংবাদিকতা করতে গিয়ে যেন মানবাধিকার লঙ্ঘন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। সত্য-মিথ্যা যাচাই করে সত্য সংবাদ তুলে ধরতে সাংবাকিদের আহ্বান জানান তিনি।

এই কর্মশালার প্রধান আলোচক ছিলেন বিএমএসএফ-এর মহাসচিব খায়রুজ্জামান কামাল। এই কর্মশালার কো-অর্ডিনেটর ছিলেন ফারজানা ববি নাদিরা।

এ সময় মানবাধিকার ধারণা, মূলনীতি, মানবাধিকারের কাঠামো ( জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে), মানবাধিকার রক্ষা ও উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা, মানবাধিকার অনুসন্ধানী প্রতিবেদন লেখার কলাকৌশল, মানবাধিকার প্রতিবেদন প্রণয়ন বিষয়ে আলোচনা করেন প্রধান আলোচক।

এর আগে কর্মশালায় রাজশাহীতে কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক , অনলাইনের ২১ জন সাংবাদিক অংশ নেন। এ সময় অংশ নেওয়া সব সাংবাদিকদের বিএমএসএফ এর পক্ষ থেকে সনদপত্র দেওয়া হয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here