ভ্যানের চাকায় চলছে রোকেয়ার সংসার

বর্তমান সমাজে নারীরা বোঝা নয়। সব ধরনের কর্মক্ষেত্রে নারীরা কাজ করে যাচ্ছে। কঠোর পরিশ্রম সমাজের প্রতিটি স্তরে স্তরে তারা এগিয়ে নিয়ে যাচ্ছে। তারই এক উজ্জ্বল দৃষ্টান্ত দিনাজপুর জেলার হাকিমপুর (হিলি) উপজেলার বোয়ালদাড় গ্রামের রোকেয়া বেগম। কয়েক বছর আগে ট্রেন দুর্ঘটনায় দুই পা হারিয়েছেন তিনি। এরপর স্বামী তাকে ফেলে রেখে চলে যান। তবুও তিনি কারো নিকট করুণার পাত্র হয়ে দাড়াননি। বরং তিনি কষ্টের টাকা যোগার করে একটি অটোচার্জার ভ্যান কিনেছেন। সেই ভ্যানের চাকায় চলছে তারা জীবন সংসার।

রোকেয়া জানান, স্বামী নিয়ে বেশ ভালোই চলছিল তার সুখের সংসার। কিন্তু হঠাৎ করে সবকিছু এলোমেলো হয়ে যায়। ট্রেন দুর্ঘটনায় দুই পা হারান তিনি। এরপর থেকে সংসারে নেমে আসে সীমাহীন অভাব। আর অভাবের কারণে রোকেয়াকে রেখে সংসার ছেড়ে চলে যান তার স্বামী। তবুও জীবন-সংগ্রামে থেমে নেই রোকেয়ার। সংসারের হাল ছাড়েননি তিনি। নামেনি ভিক্ষাবৃত্তি পেশায় বরং কষ্টের জমানো টাকায় কেনা ব্যাটারিচালিত ভ্যান চালিয়ে নিজের উপার্জনের টাকা দিয়ে চলে তার সংসার।

তিনি আরও জানান, তার কোনো জায়গা-জমি ছিল না। সরকার তাকে জায়গা দিয়েছে কিন্তু বাড়ি করার কোনো সামর্থ্য নেই। যা উপার্জন করেন তিনি সেই টাকা দিয়ে সংসারের খরচ জোগাতেই শেষ যায়। সরকার যদি তাকে একটি ঘর এবং একটি উন্নতমানের ভ্যানের ব্যবস্থা করে দেন তাহলে তিনি ভালোভাবে জীবন সংসার পরিচালনা করতে পারবেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here