ভারতে করোনাভাইরাসে আক্রান্ত ৭শ, মৃত্যু ১৬

ভারতে নতুন করে ৮৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৭শ। অপরদিকে এখন পর্যন্ত মারা গেছে ১৬ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৬৯৪। এর মধ্যে ৪৭ জন বিদেশি নাগরিক। তারা বিভিন্ন দেশ থেকে ভারতে এসেছেন।

ওই বিবৃতিতে জানানো হয়েছে, এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ৪২ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন এবং ১৬ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে ২১ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। করোনার বিস্তার রোধ করতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে লকডাউনের দ্বিতীয় দিনে ১.৭ লাখ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। করোনার কারণে ক্ষতিগ্রস্ত লোকজনের পেছনে এই অর্থ ব্যয় করা হবে।

তাদের খাদ্য নিরাপত্তা এবং নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতে এই অর্থ সহায়তা দেওয়া হবে। এদিকে, করোনার কারণে পুরো দেশ লকডাউন হওয়ায় বিপাকে পড়েছেন শ্রমিকরা। বিশেষ করে যেসব অভিবাসী শ্রমিক এক রাজ্য থেকে অন্য রাজ্যে কাজের উদ্দেশে গেছেন তারা সেখানে আটকা পড়েছেন।

এসব শ্রমিকদের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে পশ্চিমবঙ্গ ও বিহারসহ অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীরা তাদের রাজ্যের শ্রমিকরা যেসব রাজ্যে গেছেন সেসব রাজ্যের মুখ্যমন্ত্রীদের কাছে চিঠি পাঠিয়েছেন, তাদের সহযোগিতা চেয়েছেন।

এদিকে, বিহার ১শ কোটি রুপি ত্রাণ সহায়তা ঘোষণা করেছে। গত সপ্তাহে দেশটিতে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আনা হয়। এই নিষেধাজ্ঞা ১৪ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here