ভারতপ্রীতি বাঙালিরা ‘নষ্ট মানুষ’, ‘কুলাঙ্গার’: আসিফ নজরুল

ভারতপ্রীতি বাঙালিরা 'নষ্ট মানুষ', 'কুলাঙ্গার'

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল গত ৯ তারিখ প্রতিপক্ষ ভারতকে হারিয়ে প্রথমবারের মত বিশ্বকাপ জিতে বিশ্ব চ্যাম্পিয়নের মর্যাদায় আসীন হয়েছে। অবশ্য ম্যাচ শেষে ভারতীয় ক্রিকেটারদের সাথে বাংলাদেশি তরুণ ক্রিকেটারদের বাক বিতণ্ডাও আলোচনার শীর্ষে রয়েছে। ভারতীয় এক ক্রিকেটার মাঠের মধ্যেই বাংলাদেশের পতাকা টেনে ছিঁড়তে টান দিলে উত্তেজনার পারদ ওঠেছে চরমে। আর এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় রীতিমত চলছে ঝড়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল আজ সকালে নিজের ফেসবুক পেইজে ভারতপ্রীতি বাঙালিদের উদ্দেশ্যে নিজের মত প্রকাশ করে একটি স্ট্যাটাস দিয়েছেন।

পাঠকদের সুবিধার্থে তাঁর স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলোঃ

ভারতপ্রীতি, ভারতভীতি

আপনার মা’কে কেউ অপমান করলে কি করবেন? প্রতিবাদ করবেন, রুখে দাড়াবেন। কে অপমান করলো, সে কোন ধর্মের, কোন জাতির বা তার কি পরিচয় কিছু বিবেচনায় আনবেন না।

দেশপ্রেম থাকলে আপনার দেশকে অপমান করলেও এভাবে প্রতিক্রিয়া দেখানোর কথা। কে অপমান করলো এটা তখন বিবেচনার বিষয় হবে না। কিন্তু এদেশে কিছু কুলাঙ্গারের কাছে সেটা বিবেচনার বিষয়। ভারতের খেলোয়াড় আমাদের পতাকা টেনে ছিড়েছে এটা তাদের কাছে প্রতিবাদের বিষয় না। সীমান্ত হত্যা রুখে দাড়ানোর বিষয় না। দেশের সম্পদ আর স্বার্থে ভারতের দাপট প্রতিরোধ করার বিষয় না।

দেশপ্রেম আর আত্নমর্যাদা হারিয়ে ফেলা এ নষ্ট মানুষদের জন্য ধিক্কার।দেশপ্রেম না, তাদের হৃদয় ঠাসা ভারতপ্রীতিতে বা ভারভীতিতে।

ভারতপ্রীতি, ভারতভীতিআপনার মা’কে কেউ অপমান করলে কি করবেন? প্রতিবাদ করবেন, রুখে দাড়াবেন। কে অপমান করলো, সে কোন ধর্মের,…

Posted by Dr. Asif Nazrul on Monday, February 10, 2020

এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। স্টুডেন্ট জার্নাল-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here