বিজ্ঞান ও প্রযুক্তিতে গবেষণার ক্ষেত্রে শীর্ষে শাবিপ্রবি

গবেষণার ক্ষেত্রে ২০২০ সালে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষস্থান দখল করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক স্কোপাস ডাটাবেইজের বিভিন্ন উপাত্ত বিশ্লেষণ করে এ তথ্য প্রকাশ করেছে বাংলাদেশের গবেষণা পরিস্থিতি পর্যবেক্ষণকারী ম্যাগাজিন সায়েন্টিফিক বাংলাদেশ।

২০২০ সালে গবেষণা নিবন্ধসহ ৮ হাজার ১৪০টি বৈজ্ঞানিক ডকুমেন্টস প্রকাশ করেছে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো। প্রকাশের ক্ষেত্রে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষস্থানে অবস্থান করছে শাবিপ্রবি। এছাড়া সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ষষ্ঠ ও গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে অষ্টম অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়টি।

আন্তর্জাতিক নির্ভরযোগ্য বিজ্ঞানভিত্তিক জার্নাল, বই ও গবেষণা সম্মেলনগুলোর তথ্য নিয়ে কাজ করা স্কোপাসের প্রতিবেদন অনুযায়ী, গত বছর শাবিপ্রবির গবেষকরা ৩১০টি গবেষণাপত্র প্রকাশ করেছেন।

অন্যদিকে ২১৪টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করে দ্বিতীয় অবস্থানে রয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)।

গবেষণায় শীর্ষস্থান লাভ করায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জাগো নিউজের কাছে তার অনুভূতি ব্যক্ত করেন। তিনি বলেন, শিক্ষা ও গবেষণায় দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আমাদের অবস্থান অনন্য। গবেষণায় আমাদের বিশ্ববিদ্যালয় প্রতিনিয়ত উন্নতি করছে এবং আগামীতে আরও উন্নতি করবে। এজন্য আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি।

শাবিপ্রবির উপাচার্য আরও বলেন, গবেষণার মান যাচাইয়ে ‘টার্ন-ইট-ইন’ পদ্ধতি চালু ও বাজেট সাতগুণ বৃদ্ধি করেছি। অবকাঠামো উন্নয়নের সঙ্গে সঙ্গে ল্যাবগুলোকে বিশ্বমানের করার চেষ্টা করছি।সর্বোপরি, বর্তমানে যে অবস্থায় আছে আগামীতে আরও উন্নতর করতে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে যা যা করা উচিত আমরা তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here