বাবাকে ফেরাতে চ্যারিটি শো ‘বাবা ফিরবেই’

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ঊর্মি আচার্য্য। তার বাবা নারায়ণ আচার্য্য দীর্ঘদিন ধরে লিভার সিরোসিস রোগে ভুগছেন। অভাবের সংসার, লিভার পরিবর্তন করার মতো টাকা নেই। কিন্তু দমে যাননি ঊর্মি। নিজের লিভারের অংশ প্রতিস্থাপন করে দিচ্ছেন বাবাকে। লিভার প্রতিস্থাপনে খরচ লাগছে প্রায় ৩০ লাখ টাকা। এ টাকা যোগাড় করতে হিমশিম খেতে হচ্ছে মেয়েকে। তার এ সংগ্রামে পাশে এসে দাঁড়িয়েছে থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

শুক্রবার (০৬ ডিসেম্বর) সন্ধ্যায় কুমিল্লা টাউন হল অডিটোরিয়ামে চ্যারিটি শো ‘বাবা ফিরবেই’ অনুষ্ঠানটি আয়োজন করে সংগঠনটি। চ্যারিটি শো তে বাবার জন্য একশত টাকা করে প্রায় তিন শতাধিক টিকেট বিক্রি করা হয়।

সিয়াম চৌধুরীর উপস্থাপনায় অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে বিশ্ববিদ্যালয়ের ব্যান্ডদল প্ল্যাটফর্ম। থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয় মঞ্চস্থ করে হুমায়ূন আহমেদের নাটক ‘১৯৭১’। যা থিয়েটারের নবম প্রযোজনার প্রথম পরিবেশনা। নাটকটির নির্দেশনায় ছিলেন তামিম আল হাসান। মঞ্চ সজ্জায় আরাফাত রাফি, শব্দ ও আলোক নির্দেশনায় ছিলেন মেহেদী হাসান ও তামিম আল হাসান৷ অর্ক গোস্বামী, নাজমুল হাসান, মাহবুবা চৌধুরী ও অন্যান্য সহশিল্পীরা প্রপস,কস্টিউমস ও মেকাপের দায়িত্বে ছিলেন।

নাট্য সংগঠন থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয় আয়োজিত এ চ্যারিটি শো থেকে প্রায় ৩০ হাজার টাকা আয় হয়েছে। আয়ের পুরো অংশ ঊর্মি আচার্যের বাবা নারায়ণ আচার্যের চিকিৎসার জন্য ব্যয় হবে। চ্যারিটি শো প্রসঙ্গে থিয়েটারের সভাপতি নাজমুল ফাহাদ বলেন, ‘সাংস্কৃতিক কর্মী হিসেবে আমাদের সমাজের প্রতি কিছু দায়বদ্ধতা থাকে। মানুষ হিসেবে মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা থাকে সবসময়। সে থেকেই এই আয়োজন করা। সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজনে ‘প্লাটফর্ম’ এবং ‘থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়’এর নাট্য কর্মীদের উদ্দেশ্য ছিলো মানবিক কাজে সহযোগিতার মাধ্যমে দেশপ্রেম, মানবিকতা এবং স্বাধীনতার ইতিহাস সম্পর্কে মানুষকে সচেতন করে তোলা।’

দীর্ঘদিন ধরে লিভার সিরোসিসে আক্রান্ত নারায়ণকে চূড়ান্ত চিকিৎসা হিসেবে লিভার প্রতিস্থাপনের কথা জানান চিকিৎসকরা। বাংলাদেশে লিভার প্রতিস্থাপনে ঝুঁকি হওয়ার ভারতে নিতে চান তার পরিবার। প্রতিস্থাপন ও পরবর্তী দুই বছরের চিকিৎসাসহ প্রায় ৩০ লাখ টাকা লাগবে। ঊর্মি আচার্য্য বলেন, ‘যুদ্ধটা এতদিন আমরা পারিবারিকভাবেই করে আসার চেষ্টা করছিলাম। কিন্তু শেষ পর্যায়ে এসে এত টাকা আমরা সংগ্রহ করতে পারছি না।’

নরায়ণ আচার্য্যর চিকিৎসার জন্য সাহায্য পাঠাতে পারেন বিকাশ বা ব্যাংক হিসেবে। বিকাশ (পার্সোনাল)- ০১৭০৩৫১৯৯৭৭, ডাচ বাংলা ব্যাংক হিসাব নম্বর- ১৯৪১০১৪১৩২৩ (ঊর্মি রাণী আচার্য্য)।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here