বাদপড়া নবম শ্রেণির শিক্ষার্থীদের ফের রেজিস্ট্রেশনের সুযোগ

নবম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন ও তথ্য সংশোধনে ফের সুযোগ দিয়েছে ঢাকা বোর্ড। ইতোমধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের কাজ শেষ হলেও করোনা মহামরি বিবেচনায় ফের রেজিস্ট্রেশন ও তথ্য সংশোধনের সুযোগ দেয়া হয়েছে। আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২০ ডিসেম্বর পর্যন্ত ২০২০-২১ শিক্ষাবর্ষে ৯ম শ্রেণিতে অধ্যায়নরত শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন ও তথ্য সংশোধন করা যাবে।

এ সময়র পর আর শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বা তথ্য সংশোধনের সুযোগ দেয়া হবে না বলে জানিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। বোর্ড থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০-২১ শিক্ষাবর্ষে ৯ম শ্রেণিতে অধ্যায়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম ইতোমধ্যে শেষ হয়েছে। করোনার কারণে অনেক শিক্ষার্থী রেজিস্ট্রেশন করতে পারেনি বা অন্য কারণে বাদ পড়েছে। অনেকে বোর্ড পরিবর্তন করেছেন। এ প্রেক্ষিতে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের বিভাগ, বিষয়, ছবি সংশোধন ও বাদপড়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের ফের সুযোগ দেয়া হল।

জানা গেছে, আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২০ ডিসেম্বর পর্যন্ত সোনালী সেবার মাধ্যমে নির্ধারিত ফি দিয়ে অনলাইনে শিক্ষার্থীদের তথ্য সংশোধন করতে হবে। এসময়ের মধ্যে বাদপড়া ২০২০-২১ শিক্ষাবর্ষের নবম শ্রেণির শিক্ষার্থীরাও ১৬৩ টাকা ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবে।

রেজিস্ট্রেশন সংশোধনে সোনালী সেবার মধ্যেমে ১ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২০ ডিসেম্বরের মধ্যে নির্ধারিত খাতে ফি জমা দিতে হবে। আর আগের মতই রেজিস্ট্রেশন সংশোধনে শিক্ষার্থী প্রতি বিভাগ পরিবর্তনে ৫০০ টাকা এবং বিষয় পরিবর্তনে শিক্ষার্থী প্রতি ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

ঢাকা বোর্ড আরও জানিয়েছে, ‘এ সময়ের পর কোন অবস্থাতেই সংশোধন ও রেজিস্ট্রেশন করার সুযোগ দেয়া হবে না। নির্দিষ্ট সময়ের মধ্যে তথ্য সংশোধন না হলে দায় প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে।’

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here