পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালু করল আরব আমিরাত

সংযুক্ত আরব আমিরাতের বারাকাহ পারমাণবিক শক্তি কেন্দ্র। ছবি: এএফপি

মঙ্গলগ্রহে নভোযান পাঠানোর রেশ না কাটতেই আরেক চমকপ্রদ ঘোষণা দিল সংযুক্ত আরব আমিরাত। আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালুর ঘোষণা দিয়েছে তেল সমৃদ্ধ দেশটির সরকার।

শনিবার আরব আমিরাত কর্তৃপক্ষ তাদের বারাকাহ পারমাণবিক শক্তি কেন্দ্র আনুষ্ঠানিকভাবে চালুর ঘোষণা দেয় বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। দেশটিতে নিযুক্ত আন্তর্জাতিক এটমিক এনার্জি এজেন্সির প্রতিনিধি হামাদ আলকাবিও বিষয়টি নিশ্চিত করেছেন।

“সংযুক্ত আরব আমিরাতের বারাকাহ পারমাণবিক শক্তিকেন্দ্রের প্রথম চুল্লিটি খুবই সতর্কতার সঙ্গে সফলভাবে চালু করা হয়েছে। দেশটির জন্য নতুন শক্তির উৎস সন্ধানে এটা একটি ঐতিহাসিক মাইলফলক।”

সংযুক্ত আরব আমিরাতের ভাইস-প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাখতুম টুইটারে জানিয়েছেন, বারাকাহ পারমাণবিক শক্তিকেন্দ্রের প্রথম চুল্লিতে ‘সফলভাবে জ্বালানি লোড করা’ হয়েছে এবং এর পরীক্ষামূলক কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়েছে’।

“এনার্জি সেক্টর এবং টেকসই উন্নয়ন সংক্রান্ত ঐতিহাসিক এই অর্জনের খবর প্রকাশ করায় অভিনন্দন।”

এর আগে গত মাসে মুসলিম বিশ্বের প্রথম দেশ হিসেবে মঙ্গলগ্রহে নভোযান পাঠায় আরব আমিরাত। ৫ কোটি ৫০ লাখ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ২০২১ সালের ফেব্রুয়ারি নাগাদ রক্তিমগ্রহ মঙ্গলের কক্ষপথে পৌঁছানোর কথা তাদের ‘হোপ’ নামের নভোযানটির। ওই বছরই একীভূত হওয়ার ৫০ বছর পূর্ণ করবে আরব আমিরাত।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here