পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে ৩টি গুচ্ছে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে

আজ মঙ্গলবার (১ ডিসেম্বর) দেশের ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণের সঙ্গে এক মতবিনিময় সভায় চূড়ান্তভাবে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন।

জানা গেছে, এবার দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে ৩টি গুচ্ছে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মিলে ১টি, সাতটি কৃষি প্রধান বিশ্ববিদ্যালয় মিলে ১টি এবং তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মিলে ১টি গুচ্ছে ভর্তি পরীক্ষা নেয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

অন্যদিকে, কৃষি ও প্রকৌশল গুচ্ছের বিশ্ববিদ্যালয়সমূহের সঙ্গে ইউজিসির শিগগিরই সভা হবে। সেখানে গুচ্ছ ভর্তি বিষয়ে তাদের অবস্থান সবশেষ জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে ইউজিসি। তবে গত বছর কৃষি বিষয়ক ৭টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবারও সেটি অব্যাহত থাকবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

ইউজিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় দেশের ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই গুচ্ছের অধীনে মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান এ তিনটি বিষয়বস্তুর ওপর পরীক্ষা নেওয়া হবে। এসব পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে সরাসরি ভর্তি পরীক্ষা হবে। উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ওপর ভিত্তি করে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।

তবে গুচ্ছ পদ্ধতিতে না এসে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিদ্ধান্তে অটল রয়েছে। সেক্ষেত্রে বড় ৫টি বিশ্ববিদ্যালয় ছাড়াই গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজন করতে যাচ্ছে ইউজিসি।

সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছের যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মীজানুর রহমান বলেন, সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রায় একই বিষয় রয়েছে। তাই দুটি একসাথে নেয়া হচ্ছে। এই গুচ্ছের অধীনে মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান এ তিনটি বিষয়ে ওপর পরীক্ষা নেব আমরা। উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ওপর ভিত্তি করে তিনদিনে এসব পরীক্ষা নেয়া হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, আজকে মূলত সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সংশ্লিষ্ট সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা উপস্থিত থেকে নীতিগত সিদ্ধান্ত দিয়েছেন।

এক্ষেত্রে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কিংবা ভর্তি পরীক্ষা কমিটি এ সিদ্ধান্তের বাহিরে গিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করতে পারবে কিনা-এ প্রশ্নের জবাবে তিনি বলেন, সভায় সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বক্তব্যে সেরকম কিছু মনে হয়নি। তারা আগে থেকে সিদ্ধান্ত নিয়ে রেখেছে যে, তারা এবার গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় আসবে। তবে বুয়েট-ঢাবিসহ বড় ৫টি বিশ্ববিদ্যালয় তাদের আগের সিদ্ধান্ত থেকে সরে আসেনি বলে জানান তিনি।

এর আগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বেশকয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা এবছর থেকে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় আসার ব্যাপারে ঘোষণা দিয়েছেলেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here