নিজের সন্তান বিক্রি করতে ফেসবুকে বিজ্ঞাপন

আরব বসন্ত অনেক কিছুই বদলে দিয়েছে। ১০ বছর আগে কোনও কোনও দেশে সরকার পরিবর্তিত হয়েছে। কিন্তু জীবনমান এতটাই নেমে গেছে যে, অনেকে দুবেলা দুমুঠো খাবারও যোগাড় করতে পারছে না। তাই বাধ্য হয়ে বিভিন্ন উপায়ে বেঁচে থাকার চেষ্টা করছেন তারা।

তেমনই এক ঘটনা ঘটেছে মিশরে। দেশটিতে এক ব্যক্তি তার আর্থিক অসহায়ত্বের কারণে নিজের শিশু সন্তান বিক্রির জন্য ফেসবুকে বিজ্ঞাপন দিয়েছে। একটা নির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে নিজের ছেলে সন্তানকে বিক্রির বিজ্ঞাপন দেন ওই ব্যক্তি। এ ঘটনায় মিশরের কর্তৃপক্ষ ওই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে।

মিশরের একটি স্থানীয় গণমাধ্যম আল ইয়ুম আল সাবেয়া জানিয়েছে, দেশটির গিজায় একটি কাঠের দোকান রয়েছে ওই ব্যক্তির। ওই ব্যক্তির অনলাইন কর্মকাণ্ড মনিটর করার পর কর্তৃপক্ষ এক অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে নিরাপত্তা বাহিনী।

নিজের সন্তানকে বিক্রি করতে চেয়ে ফেসবুকে পোস্ট দেন ওই ব্যক্তি। কর্তৃপক্ষকে ওই ব্যক্তি জানিয়েছে, আর্থিক কষ্টের জন্য নিজের সন্তানকে বিক্রি করতে চেয়েছিলেন। এই বিজ্ঞাপন দেয়ার পর আগ্রহী ক্রেতারা ওই ব্যক্তির সঙ্গে যোগাযোগও করেছিল।

২০১১ সালের জনপ্রিয় এক বিপ্লবের মধ্য দিয়ে সাবেক প্রেসিডেন্ট হুসনি মোবারককে ক্ষমতাচ্যুত করে মিশরের সাধারণ মানুষ। তবে এ ঘটনার পরম্পরায় আরব বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটিতে যে আর্থিক ধস দেখা দেয়, রাজনৈতিক অস্থিতিশীলতা এবং নিরাপত্তা ইস্যুর কারণে তা আর ঘুরে দাঁড়াতে পারেনি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here