নড়েচড়ে বসলো ইরান। গুগল প্লে সার্ভিস থেকে ইরানি অ্যাপস বাদ দেয়ার হুমকির প্রতিক্রিয়ায় মোবাইল ফোনের জন্য নিজস্ব অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম তৈরির পদক্ষেপ নেয়ার কথা ঘোষণা করেছে দেশটি। ইরান-মার্কিন দ্বন্দ্বের জেরে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল ইরানকে এমন হুমকি দিয়েছে, এর বাণিজ্য যুদ্ধকে কেন্দ্র করে চীনা প্রতিষ্ঠান হুওয়ায়েও-কেও গুগল এমন হুমকি দিয়েছিল।

ইরানের তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি (আইসিটি) মন্ত্রী মো জাওয়াদ আজারি জাহরোমি রোববার (৭ জুলাই) নিশ্চিত করে বলেছেন, ‘ইরানের তৈরি অপারেটিং সিস্টেমকে গুগল বাদ দিতে পারবে না। এই অপারেটিং সিস্টেম চালিয়ে ইরানি প্রতিষ্ঠান জিএলএক্স একটি স্মার্টফোন তৈরি করেছে। ইরানি ব্যবহারকারীরা একটি নিরাপদ প্লাটফর্মে তাদের ব্যবসায়িক অ্যাপ্লিকেশনগুলি প্রকাশ করতে পারার আশ্বাস দেবে এই অপারেটিং সিস্টেম’।

ইরানের শীর্ষ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একটি শরীফ ইউনিভার্সিটি অফ টেকনোলজির আইটি বিশেষজ্ঞদের একটি দলের করা নকশায় তৈরি করা হয়েছে ইরানের নিজস্ব এই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (ওএস)।

কয়েক মাস আগে গুগল প্লে সার্ভিসেস থেকে ইরানে জনপ্রিয় টেলিগ্রামের বিভিন্ন কপি বাদ দিয়েছিল গুগল। প্রতিষ্ঠানটির এমন পদক্ষেপে ইরানের বিভিন্ন ব্যবসায়িক অ্যাপ্লিকেশনও প্রভাবিত হয়েছিল বলে জানান ইরানী মন্ত্রী। এর আগে আরেক মার্কিন প্রযুক্তি দানব অ্যাপলও ইরানি অ্যাপ ব্লক করে এবং পরে অ্যাপ স্টোর থেকে মুছে ফেলে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here