ধর্ষণের প্রতিবাদে ‘দোজখের গান’

সারাদেশে একের পর এক ধর্ষণ, নারীর প্রতি সহিংসতা, নির্যাতনের প্রতিবাদে প্রকাশিত হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সেলিম রেজা নিউটন’র ‘দোজখের গান’। ইতোমধ্যে স্টুডিও লেজি-ট্রি’র নিজস্ব ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ করা হয়েছে।

গানটিতে কণ্ঠ ও সুর দিয়েছেন সেলিম রেজা নিউটন। সঙ্গীতায়োজনে তোয়াসীন ও শুভ সুলতান, মিক্সিং ও মাস্টারিং শুভ সুলতান ও পাভেল রফিক। মিউজিক ভিডিওর চিত্রশিল্প অর্পনা কর, অ্যানিমেশন সৌরভ রায়, স্টুডিও সোনাটা অডিও প্রোডাকশন এন্ড রেকর্ডিং স্টুডিও।

গানটি সম্পর্কে নিউটন জানান, ‘দোজখের গান’ শিরোনামে গানটি ২০১৬ সালের মার্চ মাসে লেখা ও সুর করা এবং আগস্টে রেকর্ড করা হয়। সে বছর মার্চে কুমিল্লার ভিক্টোরিয়া সরকারি কলেজের ইতিহাস বিভাগের ১৯ বছর বয়সি শিক্ষার্থী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুকে দলবদ্ধভাবে ধর্ষণ করার পর খুন করা হয়। তাঁর মৃতদেহ উদ্ধার করা হয় কুমিল্লার ময়নামতি সেনানিবাসের অভ্যন্তরে একটি ঝোঁপ থেকে। এই গান খুন-ধর্ষণের বিরুদ্ধে মনুষ্য-জাগরণের।’

এটি মূলত ‘এপিসেন্টার থ্রি’ ব্যান্ডের প্রথম গান। তাদের প্রথম অ্যালবামের কাজও শেষ প্রায়। পুরো অ্যালবামের সব গান এক সাথে রিলিজ করা হবে ভেবে ‘দোজখের গান’ এত দিন প্রকাশ করা হয়নি। এখন সারাদেশে ধর্ষণের সর্বগ্রাসী অপচ্ছায়া যেভাবে নেমে এসেছে এবং যেভাবে তার বিরুদ্ধে মানুষ রাস্তায় দাঁড়াতে শুরু করেছেন, তার পরিপ্রেক্ষিতে এই গানটি স্বতন্ত্রভাবে রিলিজ করছে ‘এপিসেন্টার থ্রি’।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here