দুর্যোগ মোকাবেলায় হাবিপ্রবিতে ধানের চারা রোপন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে খাদ্য নিরাপদ নিশ্চিত করনে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(হাবিপ্রবি) উপাচার্য প্রফেসর ডঃ আবুল মু. কাসেম এর নির্দেশনায় বিশ্ববিদ্যালয়ের গবেষনা মাঠে প্রায় ১০ একর জমিতে আউশ ধানের চারা রোপন করা হয়েছে এবং বিনা ৭ ধানের চারা রোপন প্রক্রিয়াধীন রয়েছে।

বুধবার (২০ মে) সকাল ১১টায় বিশ্বিবদ্যালয়ের গবেষণা মাঠে চারা রোপণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর ডঃ শ্রীপতি শিকদার।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের খামার শাখার উপপ্রধান খামার তত্ত্বাবধায়ক ডক্টর এস এইচ এম গোলাম সারওয়ার, খামার তত্ত্বাবধায়ক কৃষিবিদ আহসানুল কবির, উপসহকারী খামার তত্ত্বাবধায়ক আতিয়ার হোসেন প্রমুখ।

এসময় মাননীয় উপাচার্য মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করে বলেন যে মাননীয় প্রধানমন্ত্রী সারা দেশবাসীকে আহ্বান জানিয়েছেন কোন জমি পতিত না রাখা এবং প্রতি ইঞ্চি জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার। এই আহবানে সাড়া দিয়ে হাবিপ্রবির খামার বিভাগ বিশ্ববিদ্যালয়ের মাস্টাররোল শ্রমিকদের সাহায্যে গবেষনা মাঠের জমি ব্যবহারের যে কার্যক্রম হাতে নিয়েছে তাতে আমি অত্যন্ত আনন্দিত ও এর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।চারা রোপনের মাধ্যমে হাবিপ্রবি দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত কিছুটা অবদান রাখতে পারবে বলে আমি বিশ্বাস করি। এসময় তিনি দেশের এই দুর্যোগকালীন সময়ে সীমিত সম্পদের সর্বোচ্চ ব্যবহার করে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সকলকে নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি আরো বলেন দেশের ক্রান্তিলগ্নে সরকার ঘোষিত বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে হাবিপ্রবি সর্বদা সরকারের পাশে থাকবে।

উল্লেখ্য, আমিষের চাহিদা পুরনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নির্দেশনায় হাবিপ্রবির পৌলট্রি খামারে সহস্রাধিক সোনালী জাতের মুরগির বাচ্চা লালন পালন করা হচ্ছে ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here