ঢাবির স্থাপনা শহীদ শিক্ষকদের নামে করার দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থাপনা পুনঃনামকরণে মুক্তিযুদ্ধে শহীদ শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের নাম অগ্রাধিকার দেওয়ার দাবি জানিয়েছেন দেশের ১১ জন বিশিষ্ট নাগরিক। বিশেষ করে মেডিক্যাল সেন্টার শহীদ ডাক্তার মোহাম্মদ মোর্তজার নামাঙ্কিত করে মহিমান্বিত করার আহ্বান জানান তারা।

বিবৃতিতে তারা বলেন, ‘সম্প্রতি পত্রিকান্তরে প্রকাশিত খবর থেকে আমরা জানতে পেরেছি যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্মিতব্য মেডিক্যাল সেন্টার অর্থ প্রদানের বিনিময়ে দেশের একজন ব্যবসায়ীর নামে নামকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিন্ডিকেট সভায় এ বিষয়ে প্রতিবাদ উত্থাপিত হলে সভায় কোনো সিদ্ধান্ত গৃহীত হয়নি। তারপরও উপাচার্য ড. আখতারুজ্জামানের দপ্তর থেকে প্রশাসনিক অনুমোদন জানিয়ে উক্ত ব্যবসায়ীকে সম্মতিপত্র দেওয়া হয়েছে।’

বিবৃতিদাতারা এ ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বিষয়টির প্রতি সরকারের সর্বোচ্চ মহলের দৃষ্টি আকর্ষণ করেন। সেই সঙ্গে সিন্ডিকেট সভায় এর যথাযোগ্য নিষ্পত্তি করার আহ্বান জানান। একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ এবং মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী বর্ষে নির্মিতব্য বিভিন্ন স্থাপনা একাত্তরের শহীদ অধ্যাপক-কর্মকর্তাদের নামে করার এবং বিশেষভাবে মেডিক্যাল সেন্টার শহীদ ডাক্তার মোহাম্মদ মোর্তজার নামাঙ্কিত করে মহিমান্বিত করার আহ্বান জানান।

বিবৃতি দাতারা হলেন- আবদুল গাফ্ফার চৌধুরী, হাসান আজিজুল হক, শামসুজ্জামান খান, সারোয়ার আলী, মফিদুল হক, মামুনুর রশীদ, মুনতাসীর মামুন. শাহরিয়ার কবির, আবদুস সেলিম, নাসির উদ্দীন ইউসুফ ও আবেদ খান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here