ঢাবির শতবর্ষ উপলক্ষে আর্ন্তজাতিক ওয়েবিনারের উদ্বোধক প্রধানমন্ত্রী

আগামী বছরের ১ জুলাই দেশের প্রাচীনতম এবং শীর্ষ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১০০ বছর পূর্ণ হবে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে দেশ-বিদেশে নানান আয়োজনের উদ্যোগ নেয়া হলেও করোনা মহামারীর কারণে তা সম্ভব হচ্ছে না। তবে শতবর্ষ উপলক্ষে আগামী ২১-২৪ জানুয়ারি ৪ দিনব্যাপী এক আর্ন্তজাতিক ওয়েবিনার অনুষ্ঠিত হবে। এছাড়াও বিভিন্ন বিষয়ে ৫টি ওয়েবিনার সিরিজেরও আয়োজন করা হবে।

‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস এবং বাংলাদেশে উচ্চশিক্ষা’ র্শীষক এই আর্ন্তজাতিক ওয়েবিনারের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার (১৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরে থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এছাড়াও, ৫টি থিম নিয়ে ওয়েবিনার সিরিজেরও আয়োজন করা হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়। এসব সিরিজগুলো হচ্ছে- বিজ্ঞান, প্রকৌশল, প্রযুক্তি এবং জৈব-বিজ্ঞান (ফেব্রুয়ারী ২০২১); শিল্প, সাহিত্য ও সংস্কৃতি (মার্চ ২০২১); ব্যবসা (এপ্রিল ২০২১); সামাজিক বিজ্ঞান (মে ২০২১); এবং উচ্চ শিক্ষার ভবিষ্যত (জুন ২০২১)। এসব আয়োজনের আহবায়ক হিসেবে থাকছে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ।

এর আগে গত আগস্টে উপাচার্য ড. মো. আখতারুজ্জামান এক অনুষ্ঠানে বলেছিলেন, আগামী বছর বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন এবং একইসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শতবর্ষ উদযাপন উপলক্ষে সবচেয়ে বড়মাপের একটি কর্মসূচি ছিল, যেটি লন্ডন ও ঢাকাতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে তা আর সম্ভব হবে না।

তিনি বলেন, তবে আপনাদের শুনে ভালো লাগেবে যে, আমরা আগামী জানুয়ারি থেকে ৬টি বড় মাপের ভার্চুয়ালি আন্তর্জাতিক ই-কনফারেন্স আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কনফারেন্সের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে আমরা আশাবাদ ব্যক্ত করছি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here