ঢাবির থিয়েটার বিভাগের নতুন চেয়ারম্যান আশিকুর রহমান লিয়ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নব নিযুক্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন বিভাগের সহকারী অধ্যাপক আশিকুর রহমান লিয়ন। আজ বুধবার তিনি আনুষ্ঠানিকভাবে এই দায়িত্ব গ্রহণ করেছেন।

আগামী তিন বছর তিনি এই দায়িত্ব পালন করবেন। আশিকুর রহমান লিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগে থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষে ২০০৯ সালে প্রভাষক হিসেবে যোগদান করেন। নাট্য অভিনেতা, নির্দেশক ও ডিজাইনার হিসেবে সুখ্যাতি রয়েছে এই শিক্ষকের।

নাট্য নির্দেশক ও পরিকল্পক হিসেবে আশিকুর রহমান লিয়নের উল্লেখযোগ্য কাজ হলো—ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযোজিত শেক্সপিয়র রচিত ‘হ্যামলেট’, শুদ্রক রচিত ভারতীয় ধ্রুপদী নাটক ‘মৃচ্ছকটিক’, জে এম সিন্জ রচিত ‘রাইডার্স টু দ্যা সী’, প্রখ্যাত ৬ জন প্রকৃতিবাদী ও বাস্তববাদী নাট্যকারের ৬টি নাটকের সংশ্লেষে উপস্থাপিত নাটক ‘অপরেরা’। নর্থ সাউথ সিনে অ্যান্ড ড্রামা ক্লাব প্রযোজিত দেশজ আঙ্গিকে উপস্থাপনা করেন ময়মনসিংহ গীতিকা ‘মহুয়া’ নাটকটি।

আশিকুর রহমান লিয়নের নির্দেশনায় মহাকাল নাট্য সম্প্রদায় মঞ্চে নিয়ে আসেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের হত্যার ইতিহাস নির্ভর নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’। নাটকটি রচনা করেন আনন জামান।

আশিকুর রহমান লিয়ন নির্দেশনায় একই নাট্যদল মঞ্চে নিয়ে আসে রবীন্দ্রনাথ ঠাকুরের বিসর্জন অবলম্বনে নাটক ‘নিশিমন বিসর্জন’।

ডিজাইনার হিসেবে খ্যাতি রয়েছে আশিকুর রহমান লিয়নের। মঞ্চে তার উল্লেখযোগ্য আলো ও সেট ডিজাইন হলো—ওপেন স্পেস থিয়েটার প্রযোজিত, আগাথা ক্রিস্টি রচিত ও এম আরিফুর রহমান নির্দেশিত ‘অ্যান্ড দেন দেয়ার ওয়্যার নান’, এম আরিফুর রহমান নির্দেশিত ও রেজিন্যাল্ড রোড রচিত ‘টুয়েল্ভ অ্যাংরি মেন’।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযোজিত, ড. ইস্রাফীল শাহিন নির্দেশিত, ফ্রেঞ্চ নাট্যকার রাসিনের ফেইড্রা অবলম্বনে ‘সাঁঝ বেলার বিলাপ’, রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্রাঙ্গদা’, ‘চন্ডালিকা’ ও ‘ডাকঘর’ অবলম্বনে শাহামান শাহরিয়ার মৈশানের লেখা ও নির্দেশিত নাটক ‘প্রকৃতি, চিত্রা ও অমলের চাড়ালনামা’, ড. ইস্রাফীল শাহিন নির্দেশিত ও শাহমান শাহরিয়ার মৈশানের লেখা ‘পাঁজরে চন্দ্রবান’। একই নির্দেশকের ‘বসন্ত জাগরণ’, ড. আহমেদুল কবীর নির্দেশিত ও স্যামুয়েল বেকেট রচিত ‘এন্ড গেম’, ড. ইস্রাফীল শাহিন নির্দেশিত ও বার্টল ব্রেখশ্ট রচিত ‘সিদ্ধান্ত’, ড. আহমেদুল কবির নির্দেশিত ও সৈয়দ শামসুল হকের কালজয়ী ৩ সৃষ্টির সমন্বয়ে নাটক ‘বহ্নি বিসর্জন বদ্বীপ’, ড. আহমেদুল কবির নির্দেশিত ও সাইদ আহমেদ রচিত ‘তৃষ্ণায়’ প্রভৃতি।

নিয়মিত অভিনয়ও করেন আশিকুর রহমান লিয়ন। ওপেন স্পেস থিয়েটারের প্রযোজিত নাটক সমূহে নিয়মিত মঞ্চে দেখা যায় তাকে। সর্বশেষ অভিনয় করেছে ‘এ্যান্ড দেন দেয়ার ওয়ার নান’ নাটকে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here