সারা বিশ্বে প্রতিবছর লাখ লাখ মানুষ আক্রান্ত হয় মশাবাহিত ডেঙ্গু রোগে। বিশেষ করে দক্ষিণপূর্ব এশিয়া এবং প্রশান্তমহাসাগরীয় দ্বীপ এলাকাগুলোতে এ রোগের প্রাদুর্ভাব বেশি। সম্প্রতি দেশে ডেঙ্গু রোগের প্রকোপ বেড়েছে। আজ আমরা জেনে নেব ডেঙ্গু হওয়ার আগে কিংবা এ রোগ হওয়ার সময় যে ৬টি লক্ষণ দেখা যায়।

উচ্চমাত্রায় জ্বর
ডেঙ্গু হলে আপনার সর্বোচ্চ ১০৪ ডিগ্রি পর্যন্ত জ্বর উঠতে পারে। আর এ জ্বরটি থাকবে চার থেকে সাতদিন পর্যন্ত। যদি আপনার জ্বর হয়ে থাকে এবং চারদিনের বেশি হয় তাহলে খুব তাড়াতাড়িই ডাক্তারের শরণাপন্ন হোন।

প্রচণ্ড মাথা ব্যথা
ডেঙ্গু আক্রান্ত হলে প্রচণ্ড মাথা ব্যথার সাথে সাথে চোখের ভেতরের দিকে ব্যথা করে। মাথাব্যথা ডেঙ্গু রোগের অন্যতম পূর্বলক্ষণ।

শরীর ব্যথা
হাড় ভাঙলে যেরকম তীব্র ব্যথার অনুভূতি হয় মানুষের, ডেঙ্গু হলেও ঠিক এইধরনের হাড়ভাঙার মতো ব্যথা সারা শরীরে ছড়িয়ে পড়ে। প্রাথমিকভাবে শরীরের জয়েন্টে তীব্র ব্যথা হয়, এর পাশাপাশি ব্যথা হয় পেশীতেও। এমনকি ডেঙ্গু সেরে গেলেও এই ব্যথাগুলো অনেকদিন শরীরে থাকে।

দেখা দেয় র‌্যাশ
জ্বর হওয়ার এক থেকে দুইদিনের সময় সারা শরীরে লালচে র‌্যাশ দেখা যায়। যাকে বলা হয় স্কিন র‌্যাশ, অনেকটা অ্যালার্জি বা ঘামাচির মতো। এসময় আক্রান্তের চোখ হলদেটে এবং ত্বক বেশ শুষ্ক দেখায়।

কমে যায় রক্তকণিকা
ডেঙ্গু হওয়ার আশঙ্কা থাকলেই খুব তাড়াতাড়ি করে নেবেন প্লাটিলেট টেস্ট। এসময় প্লাটিলেট কিংবা রক্তকণিকার পরিমাণ অনেকটাই কমে যায়। প্লাটিলেট কাউন্ট যদি ২০ হাজার এর নিচে হয় তাহলে রোগীর রক্তজনিত জটিলতা দেখা দিতে পারে।

বমি বমি ভাব
ডেঙ্গু হলে আক্রান্তের বমি বমি ভাব হয়, এমনকি মাঝে মাঝে বমি হতে পারে। রোগী অতিরিক্ত ক্লান্তিবোধ করে এবং রুচি কমে যায়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here