আনুষ্ঠানিকভাবে ম্যাক প্রো বাজারে ছাড়ার প্রস্তুতি নিচ্ছে অ্যাপল। অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্সে শক্তিশালী ডেক্সটপ কম্পিউটার ম্যাক প্রোর দেখা মিলেছিল। তখন জানানো হয়, বছরের শেষে কম্পিউটারটি বাজারে আনা হবে। একে একে আইফোন, আইপ্যাড, ম্যাকবুক প্রো বাজারে আসলেও এখন পর্যন্ত দেখা মেলেনি ম্যাক প্রোয়ের।

এবার জানা গেছে, যুক্তরাষ্ট্রের ফেডেরাল কমিউনিকেশন কমিশন থেকে ছাড়পত্র পেয়েছে ম্যাকবুক প্রো। তাই শিগগিরই ম্যাকবুক প্রো বাজারে আনার তারিখ ঘোষণা করতে পারে অ্যাপল। ধারণা করা হচ্ছে, ২২ ডিসেম্বরের আগেই বাজারে আসবে ম্যাক প্রো।

কর্মক্ষেত্রে ব্যবহারের উপযোগী প্রোফেশনাল ডেক্সটপ কম্পিউটার ম্যাক প্রোতে আছে ৮কোর এক্সিওন প্রসেসর, ৩২ জিবি র‌্যাম, রেডিওন প্রো ৫৮০এক্স গ্রাফিক্স কার্ড ও ২৬৫ জিবি স্টোরেজ ও ৮ পিসিআইই এক্সপানশন স্লট। দাম শুরু হবে ৬০০০ ডলার থেকে (৫ লাখ ৪ হাজার টাকা)।

এদিকে আগামী বুধবার অস্টিনে অবস্থিত ম্যাক বুক প্রোয়ের ফ্যাক্টরি পরিদর্শনে যাবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চীনে উৎপাদিত অ্যাপল পণ্যের ওপর আগামী ১৫ ডিসেম্বর থেকে শুল্ক বসতে যাচ্ছে। ১০ শতাংশ শুল্ক বসলে অ্যাপল পণ্যের দাম আরও বেড়ে যাবে। তার আগে ট্রাম্প ম্যাক প্রোর ফ্যাক্টরি পরিদর্শনে আসলে শুল্ক কমানোর আবেদন জানিয়ে লাভবান হতে পারে অ্যাপল।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here