জিভে জল এনে দেওয়া স্পেশাল ইলিশ-আনারস

ইলিশ খেতে ভালোবাসে না এমন মানুষ পাওয়া দায়। আর খাদ্য রসিক বাঙালির মনে আনন্দ দিতে ইলিশের ভিন্ন রকম রেসিপি হলে মন্দ হয় না। আর তাই একবার নজর বোলাতে পারেন ইলিশ দিয়ে আনারসের মজার রান্নার রেসিপিতেও।

উপকরণ:

পুরো একটা ইলিশ মাছ পছন্দমত কেটে নিন। আনারস কুচি-১ কাপ, তেল ১ কাপ, সরিষা বাটা ১ টেবিল চা চামচ, রসুন বাটা ১ টেবিল চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চা চামচ, শুকনো মরিচ গুঁড়া এক চা চামচ, পরিমাণমত হলুদ গুঁড়া, ১ চা চামচ ধনিয়া গুঁড়া, পরিমাণ মত লবণ- মানে স্বাদ মতো, চিনিও পরিমাণ মতো, কাঁচামরিচ ৫ থেকে ৬টি দিতে পারেন।

পদ্ধতি:

প্রথমে কড়াইয়ে এক কাপ তেল দিতে হবে। তেল গরম হয়ে এলে একে একে পেঁয়াজ বাটা, রসুন বাটা, শুকনো মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, ধনিয়া গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে এবং সামান্য পানি দিতে হবে যেন মসলা পুড়ে না যায়। এবার আনারস কুচি দিয়ে সামান্য কষিয়ে ইলিশ মাছ দিয়ে ভালো করে নেড়েচেড়ে ঢেকে দিন। অল্প আঁচে ১০ মিনিটের মতো রান্না করুন। রান্না হয়ে যাওয়ার সামান্য আগে চিনি ও কাঁচামরিচ দিয়ে নেড়ে নিন। তৈরি হয়ে গেল মজাদার ইলিশ দিয়ে আনারস। এ রেসিপিটা আপনারা খিচুড়ি বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করতে পারেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here