দেশ ও জাতির উন্নয়নে গুনগত ও মানসম্মত শিক্ষা অর্জনে আমরা এগিয়ে যাচ্ছি প্রতিনিয়ত। আর তথ্য প্রযুক্তির এই যুগে শিক্ষা অর্জনের প্রক্রিয়া এখন হাতের মুঠোয়। অন্য সব কাজের মত এখন শিক্ষা বিষয়ক নানা কার্যক্রম চলছে অনলাইনেই। তেমনি ভাবে অনলাইনে ঘরে বসেই বৃত্তি লাভের সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা।

২০২০ সালের এইচ.এস.সি পরীক্ষার্থীদের জন্য শিক্ষা বিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম ‘এডুহাইভ’ নিয়ে এসেছে ১৫ লক্ষ টাকা সমমূল্যের শিক্ষা বৃত্তির সুযোগ। আর দেশের যেকোন প্রান্ত থেকে শিক্ষার্থীরা ঘরে বসেই অনলাইনে একটি প্রতিযোগিতায় অংশ নিয়ে জিতে নিতে পারেন এই বৃত্তি।

এই শিক্ষা বৃত্তিতে সারা দেশ থেকে মেধা তালিকায় সেরা ৩০ জন (বিজ্ঞান বিভাগের সেরা ১৫ জন এবং বাণিজ্য বিভাগের ১৫ জন) হবে জাতীয় পর্যায়ের বিজয়ী। জাতীয় পর্যায়ে বিজয়ীদের মধ্যে মেধা তালিকায় থাকা দুই বিভাগের প্রথম স্থান অধিকার করা প্রত্যেকে পাবে ৩৫ হাজার টাকার সমমূল্যের শিক্ষাবৃত্তি। একই ভাবে মেধা তালিকায় দ্বিতীয় স্থানে থাকা দুই জন ১৫ হাজার টাকার, তৃতীয় স্থানে থাকা দুই জন ১১ হাজার টাকার এবং বাকিরা প্রত্যেকে ৭ হাজার টাকার সমমূল্যের শিক্ষাবৃত্তি পাবে।

এডুহাইভের এই প্রতিযোগিতায় জেলা পর্যায়ে ৬৪ জেলার বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সেরা দুইজন ছেলে ও দুইজন মেয়েকে নির্বাচন করে মোট ২৫৬ জনকে বিজয়ী করা হবে। জেলার বিজয়ীরা প্রত্যেকে পাবে ৫ হাজার টাকা সমমূল্যের শিক্ষাবৃত্তি।

এডুহাইভের এই উদ্যোগ নিয়ে প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী নাজমুল হক জানান, আমাদের কাজের মূল প্রচেষ্টা হলো শিক্ষার্থীরা যেন খুব সহজে শিক্ষা সেবাসমূহ ঘরে বসেই পেতে পারে। সেই লক্ষ্যেই অনলাইন পরীক্ষার মাধ্যমে শিক্ষাবৃত্তির আয়োজন করেছি। শিক্ষার্থীরা তাদের নিজ নিজ অবস্থান থেকে ৪৫ মিনিটের একটি অনলাইন পরীক্ষায় অংশগ্রহণ করে এই শিক্ষাবৃত্তি অর্জন করে নিতে পারে। আমরা আশা করি বাংলাদেশের সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং এর মধ্য থেকে সেরাদের সেরারা এ শিক্ষাবৃত্তি অর্জন করবে। এছাড়া মেধাবী কিন্তু অস্বচ্ছল পরিবারের শিক্ষার্থীদের জন্য এডুহাইভ বিশেষ বৃত্তির ব্যবস্থা করবে।

‘এডুহাইভ স্কলারস’ নামক এই শিক্ষা বৃত্তি পেতে হলে গুগল প্লে স্টোর থেকে এডুহাইভ অ্যাপ ডাউনলোড করে রেজিস্ট্রশন করতে হবে। রেজিস্ট্রশনের পর একজন শিক্ষার্থীকে একটি পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হতে হবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলা, ইংরেজি, পদার্থ, রসায়ন ও গণিত এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, একাউন্টিং ও ম্যানেজমেন্ট এই ৪ টি বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে ১ম, ২য় ও ৩য় স্থান নির্ধারণ করা হবে। বৃত্তি সংক্রান্ত বিস্তারিত সকল তথ্য পাওয়া যাবে এডুহাইভের ওয়েবসাইট http://bit.ly/eduhive_scholars থেকে। এই প্রতিযোগিতার রেজিস্ট্রেশন শুরু হয়েছে ৩০ নভেম্বর থেকে আর চলবে ৩১ জানুয়ারী ২০২০ পর্যন্ত।

উল্লেখ্য, ‘এডুহাইভ’ একটি অনলাইন ভিত্তিক শিক্ষা প্ল্যাটফর্ম। ‘এডুহাইভ’ থেকে একজন শিক্ষার্থী দেশের যেকোনো প্রান্ত থেকে সকল বিষয়ের পছন্দের শিক্ষকদের অথবা শিক্ষা সহায়ক প্রতিষ্ঠানের সহায়তা নিয়ে পরীক্ষার প্রস্তুতি নিতে পারবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here