গত রাতে গেস্টরুম নির্যাতনের রেশ কাটতে না কাটতেই এবার গভীর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের দুই আবাসিক হলে সিট পলিটিক্সের উত্তেজনা বিরাজ করছে ছাত্রলীগ নেতাকর্মীদের মাঝে।

বুধবার (২২ জানুয়ারি) দিবাগত রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম (এসএম) হল এবং মাস্টারদা’ সূর্য সেন হলে এ ঘটনা ঘটে।

সলিমুল্লাহ হলের ঘটনায় শাখা ছাত্রলীগ এবং হল সূত্রে জানা যায়, সিট দখল নিয়ে বৃহত্তর ফরিদপুর এবং খুলনা গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। রাত সাড়ে ১১টায় এই সংঘর্ষের সূত্রপাত ঘটে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত (রাত পৌনে ২টা) জানা যায় সেখানে প্রক্টরিয়াল টিমের লোকজন গিয়ে সেখানে পৌঁছে। এ সময় হলের প্রাধ্যক্ষ ঘটনাস্থলে এসে আবাসিক শিক্ষকদের সাথে কথা বলেন। আর অন্যদিকে মিটিং করছেন হল শাখা ছাত্রলীগের নেতারা।

সূত্র জানায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হলে মতোই এ হলেও প্রশাসনগুলোর নিষ্ক্রিয়তায় সিট ভাগাভাগি এবং বণ্টন করে ছাত্রলীগ। এ প্রক্রিয়ার অংশ হিসেবে হলগুলোর অঞ্চলভিত্তিক রাজনৈতিক বলয়ের নেতারা সেগুলো নিয়ন্ত্রণ এবং বণ্টন করেন। এ প্রক্রিয়ায় অনেক সময়েই ‘জোর যার মুল্লুক তার’ অবস্থা।

ফরিদপুর অঞ্চলের নিয়ন্ত্রক নেতাকর্মীদের অভিযোগ, একটি রুমের ১২টি সিটের মধ্যে ৬টি উত্তর বঙ্গ এবং ৬টি ফরিদপুর, চট্টগ্রাম ও খুলনা জোনের। সে অনুযায়ী বাকি তিন অঞ্চলের নেতাকর্মীদের ২টি করে সিট পাওয়ার কথা। কিন্তু খুলনা আর চট্টগ্রাম তাদের বঞ্চিত করেছে। এ নিয়ে উভয় ফরিদপুর ও খুলনা অঞ্চলের মধ্যে উচ্চবাক্য বিনিময় এবং এক পর্যায়ে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

অন্য দিকে, সূর্য সেন হলে ভিপি-জিএসের অনুসারী মেধারভিত্তিতে বণ্টন হওয়া সিট নিজেদের মধ্যে বাগিয়ে নিতে বিক্ষোভ করছেন বলে হল সূত্রে জানা যায়। হলের শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, সূর্য সেন হলে শিক্ষার্থীদের বরাদ্দকৃত রুমে উঠাতে বাধা দিচ্ছে ছাত্রলীগ। হল প্রশাসন ওই হলের প্রাক্তন ও অছাত্রদের রুম সিলগালা করে দিলে হল সংসদের ভিপি মারিয়াম জামান খান সোহাস এবং জিএস সিয়াম রহমান তাদের অনুসারীদের দিয়ে বিক্ষোভ করাচ্ছেন। এ নিয়ে ছাত্রলীগের বড় নেতারা সূর্যসেনের প্রভোস্ট বাংলোতে মিটিংয়ে বসেছেন বলে জানা যায়। সূত্র আরো জানায়, ছাত্রলীগ নেতারা রুম আগে যেমন ছিল তেমন করে দিতে প্রভোস্টকে চাপ দিচ্ছেন।

এসব বিষয়ে জানতে ঢাবির প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানীকে ফোন দিলে তিনি রিসিভি করেন নি। রিসিভ করেন নি সূর্য সেন হল এবং সলিমুল্লাহ হলেও প্রাধ্যক্ষদ্বয়ও।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here