গণ বিশ্ববিদ্যালয়ে ডিবেটিং সোসাইটির যাত্রা শুরু

যুক্তিতর্কের মাধ্যমে জ্ঞানের সুস্থ বিকাশ গঠনের লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে সাভারের ‘গণ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (জিবিডিএস)’। ৯ সদস্য বিশিষ্ট কমিটিতে আহ্বায়ক হিসেবে আইন বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী শেখ খোদারনুর রনি এবং ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

যাত্রা শুরুর অংশ হিসেবে সোমবার (২৯ জুলাই) বিকালে ডিবেটিং সোসাইটির কার্যালয় উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন ভৌত ও গাণিতীক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী, সহকারী রেজিস্ট্রার আবু মোহাম্মদ মোকাম্মেল হোসেন, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান মনিরুল হাসান মাসুম প্রমুখ।

কার্যালয় উদ্বোধন শেষে রেজিস্ট্রার বলেন, ‘একটি বিশ্ববিদ্যালয়ে জ্ঞানের বিকাশ গঠনের জন্য ডিবেটিং সোসাইটি থাকা অতীব জরুরী। দু:খজনক হলেও এতদিন এখানে কোনো ডিবেটিং সোসাইটি ছিল না। তবে তোমরা এখন কাজ শুরু করেছো দেখে খুবই ভালো লাগছে। আশা করি এই সংগঠনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধি পাবে। যেকোনো প্রয়োজনে বিশ্ববিদ্যালয় প্রশাসন তোমাদের পাশে থাকবে।’

ডিবেটিং সোসাইটির সদস্য সচিব মোস্তাফিজুর রহমান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর বিতার্কিকদের কোনো সংগঠন নেই দেখে খারাপ লেগেছিল। তখন থেকেই এ ধরণের সংগঠনের প্রয়োজনীয়তা অনুভব করি। দীর্ঘসময় পর হলেও সংগঠনটি দাড় করাতে পেরে অনেক ভালো লাগছে। আমরা এই সংগঠনের মাধ্যমে নিজেদেরকে দক্ষ বিতার্কিক হিসেবে গড়ে তুলে সুস্থ যুক্তিতর্কের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে ভূমিকা রাখতে চাই।’

নিয়মতান্ত্রিক উপায়ে সুষ্ঠু, শৃঙ্খলভাবে পরিচালনার জন্য ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামকে প্রধান করে সাত সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে। ডিবেটিং সোসাইটির জন্য গঠিত ৯ সদস্য বিশিষ্ট কমিটি আগামী এক বছরের জন্য কাজ করবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here