ঘুরতে যাওয়া যত দিনের পুরনো অভ্যাস তত দিন ধরেই এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে! কেন বিমানে পরিবেশন করা খাবার এত বিস্বাদ হয়? আমাদের মধ্যে বেশিরভাগই এই অভিজ্ঞতার শিকার কোনও না কোনও সময়ে হয়েছে। হয়তো কাজের প্রয়োজনে বা বেড়ানোর আনন্দে বিমানে অনেকটা সময় কাটানোর সৌজন্যে বিমানের খাবার খেতে বাধ্য হয়েছেন। এবং সেই জঘন্য খাবার মুখে তোলার সময় অভিযোগ করেছেন বিমানের কস্টকাটিং পদ্ধতিকে।

খালি চোখে যা দেখা যায়, তা সব সময়ে সত্যি হয় না।কেন বিমানের খাবার এতটা বিস্বাদ হয় প্যাট্রিক শেডারের মতে, ‘‘বিমানের মধ্যে থাকা বাতাসে মাত্র কুড়ি শতাংশ আর্দ্রতা থাকে বাকিটা খুব শুষ্ক। যদি তুলনা করে দেখা যায় তা হলে সাহারা মরুভূমিতে আর্দ্রতার পরিমাণ হয় ২৫ শতাংশ।

আর্দ্রতার এই অভাবের ফলেই বিমানে থাকা খাবার খুবই বিস্বাদ হয়ে যায়, বলে তিনি জানিয়েছেন। কারণ, এই শুষ্ক পরিস্থিতি খাবারকেও শুকনো করে ফেলে। তিনি গবেষণা করে দেখান, ‘‘বাতাসে যতো আর্দ্রতা থাকবে, ততই ঘ্রাণ অনুভব করা যায়। সাধারন ভাবে মাটিতে বসে যে ভাবে আপনি খাবার কে অনুভব করতে পারেন তা মাঝ আকাশে উড়ন্ত বিমানে সম্ভব হবে না।

একটি সমীক্ষা দেখিয়েছে,  বিমানে আমাদের স্বাদ বোঝার ক্ষমতা অনেকটা ঠান্ডার জায়গায় গেলে যেমন হয় তেমনটাই হয়ে যায়। যত দামি উপাদান ব্যবহার করেই খাবার রান্না করা হোক না কেন, মাটিতে বসে খাওয়ার আনন্দ মাঝ আকাশে পাওয়া সম্ভব নয়।


একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here