কাল থেকে ঢাবিতে ‘করোনাকালে গণমাধ্যম প্রশিক্ষণ কর্মশালা’ শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘মাইক্রো-গভর্ননেন্স ইনিশিয়েটিভ’ ও সামাজিক বিজ্ঞান অনুষদের যৌথ উদ্যোগে করোনাকালে তরুণ সাংবাদিকদের জন্য তিন দিনব্যাপী পৃথক দুটি বিশেষ কর্মশালার আয়োজন করা হয়েছে। ‘করোনাকালে সাংবাদিকতা: বাংলাদেশের তরুণ সাংবাদিকদের জন্য গণমাধ্যম প্রশিক্ষণ’ শীর্ষক কর্মশালায় সহযোগিতা করছে ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেকট্রোরাল সিস্টেমস (আইএফইএস) এবং ইউকেএইড।

এ উপলক্ষ্যে অনলাইন প্লাটফর্ম জুমে আয়োজিত ওয়েবেনিয়ার মাধ্যমে আগামীকাল (৩০ জুন) ‘কাভারিং কোভিড-১৯: মিডিয়া লিটারেসি ট্রেইনিং ফর দ্য ইয়ুথ জার্নালিস্ট’ শিরোনামে জেনারেল সেশনের মাধ্যমে কর্মশালার উদ্বোধন হবে।

এতে উপস্থিত থাকবেন সাবেক তথ্য কমিশনার ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, ইএভিআইয়ের প্রতিষ্ঠাতা সদস্য এবং জেনারেল সেক্রেটারি পাওলো সেলেট এবং আইএফইএসের এশিয়া-প্যাসিফিকের রিজিওনাল ডিরেক্টর ভাসু মোহান।

কর্মশালার মডারেটর এবং ঢাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আইনুল ইসলাম বলেন, সামনের সারির যোদ্ধা হিসেবে করোনাভাইরাসের এই প্রাদুর্ভাবের সময় সাংবাদিকদের গুরুত্ব বৃদ্ধি পেয়েছে। একারণে আমরা তাদের জন্য এ কর্মশালার আয়োজন করেছি। (সাংবাদিকতা বাদে) অন্যান্য বিভাগের শিক্ষার্থীরাও ক্যাম্পাস প্রতিনিধি হিসেবে কাজ করছে, কিন্তু তাদের জন্য পর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা নেই। আমরা শুরুতে চল্লিশজন প্রশিক্ষণার্থী নিয়ে কর্মশালা আয়োজনের চিন্তা করেছিলাম। কিন্তু সাংবাদিকবৃন্দ অধিক আগ্রহ দেখানোয় পরে আমরা দুটি পর্বে কর্মশালা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে বিভিন্ন দেশের প্রখ্যাত ব্যক্তি ও গণমাধ্যম বিশেষজ্ঞরা যোগ দেবেন। তাদের মধ্যে আছেন, ইএভিআই- বেলজিয়ামের প্রতিষ্ঠাতা সদস্য এবং জেনারেল সেক্রেটারি পাওলো সেলেট, আইএফইএসের এশিয়া-প্যাসিফিকের রিজিওনাল ডিরেক্টর ভাসু মোহান, আইএফইসি- শ্রীলঙ্কার ডেপুটি কান্ট্রি ডিরেক্টর লাসান্তি দাসকান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. শামীম রেজা এবং স্বাস্থ্য বিটের সাংবাদিক ও প্রথম আলোর বিশেষ প্রতিনিধি শিশির মোড়ল প্রমুখ।

উল্লেখ্য, কর্মশালাটির মাধ্যমে দেশের ১৫টি বিশ্ববিদ্যালয়ের ৯২জন ক্যাম্পাস সাংবাদিক আগামী ৮-১০ জুলাই ও ২৭-২৯ জুলাই পৃথক দুটি পর্বে এ প্রশিক্ষণে অংশ নেবেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here