করোনা আতঙ্কে নেদারল্যান্ডস ও জার্মানিতে মাইকে আজান!

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস মারাত্মাকভাবে হানা দিয়েছে ইউরোপের দেশসমূহে। এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইউরোপ। করোনা থেকে মুক্তি লাভে সাড়ে ৫০০ বছর পর প্রকাশ্যে আজানের অনুমতি দেয় স্পেন। এবার স্পেনের পথ ধরে নেদারল্যান্ডস এবং জার্মানি তাদের দেশে অবস্থিত মসজিদগুলো থেকে মাইকে উচ্চ আওয়াজে আজান দেয়ার অনুমতি দেয়।

করোনাভাইরাস প্রতিরোধে মুসলমানদের সঙ্গে সংহতি প্রকাশে নেদারল্যান্ডস ও জার্মানির কয়েক ডজন মসজিদে মাইকে আজান দেয়ার অনুমতি দেয় কর্তৃপক্ষ। ফলে জার্মানির ৫০ টিরও বেশি মসজিদে এবারই প্রথম মাইকে উচ্চ আওয়াজে আজান দেয়া হয়।

মাইকে উচ্চ আওয়াজে আজান শুনে মসজিদের আশপাশের অসংখ্য মানুষ রাস্তায় নেমে পড়ে। জার্মানিতে মানুষের মনোবল বাড়াতে প্রতিদিন সন্ধ্যায় গির্জাগুলোতে ঘণ্টা ধ্বনি বাজানো হয়। এরই অংশ হিসেবে মুসলমানদের মসজিদে মাইকে মাগরিবের আজান দেয়ার অনুমতি দেয় জার্মানি।

জার্মানির সরকারি নির্দেশনা অনুযায়ী যে কোনো ধর্মের উপাসনালয়ে একত্রিত হওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে। দেশটির মুসলমানদের তথ্য মতে, করোনাভাইরাসের প্রকোপে নিজেদের মনোবল চাঙ্গা করতেই মসজিদে মাইকে আজান দেয়ার অনুমতি দেয় দেশটি। এমনিতে দেশটিতে মাইকে আজান দেয়ার উপর রয়েছে সরকারি নিষেধাজ্ঞা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here