রাজধানীর সোনারগাঁও হোটেলে চলছে দুই দিনব্যাপী প্রিমিয়ার ব্যাংক পঞ্চম আন্তর্জাতিক শিক্ষা মেলা (এডুকেশন এক্সপো)। দেশি-বিদেশি অর্ধশতাধিক প্রতিষ্ঠানের অংশ গ্রহণে মেলায় বিদেশি বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও ভিসা প্রোসেসিংয়ে চলছে বিশেষ ছাড়।

শনিবার (৫ অক্টোবর) মেলায় ঘুরে দেখা যায়, মেলায় সকাল থেকেই দশনার্থীদের ভিড়। উচ্চশিক্ষায় বিদেশ গমনেচ্ছু শিক্ষার্থীরা বিভিন্ন স্টলে স্টলে ঘুরছেন এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও ভিসা প্রোসেসিংয়ে খোঁজ-খবর নিচ্ছেন। মেলায় বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে কথা বলার সুযোগ, স্পট অ্যাডমিশনসহ বিভিন্ন সেবার ওপর বিশেষ ছাড় দেয়া হচ্ছে।

মেলায় স্টল নেয়া বিএসবি গ্লোবাল নেটওয়ার্কের কাউন্সিলর মো. মাহবুবুর রহমান বলেন, বিএসবি উচ্চশিক্ষার জন্য প্রায় ২০টির মত দেশের বিশ্ববিদ্যালয়ে ভর্তি, বিভিন্ন স্কলারশিপ সুবিধা ও ভিসা প্রোসেসিংয়ের সেবা প্রদান করছে। মেলায় আমাদের সেবার বিষয়ে শিক্ষার্থীদের জানাচ্ছি। একই সঙ্গে এখানে যেসব শিক্ষার্থী বিদেশি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ফাইল ওপেন করছে তারা ২৫ হাজার টাকার সার্ভিস চার্জ ফ্রি পাচ্ছেন।

অংশগ্রহণকারী অপর এক প্রতিষ্ঠান ইউডিসির সিইও সাব্রিনা জানান, উচ্চশিক্ষার জন্য আমাদের দেশের শিক্ষার্থীরা ইউরোপের দেশগুলোতে যেতে চান। কিন্তু সঠিক নিয়মের আবেদন না করায় তাদের স্বপ্ন পূরণ হয় না। আমরা স্বল্প খরচে বিদেশে লেখাপড়ার জন্য শিক্ষার্থীদের ভর্তির সুযোগ করে দিচ্ছি। পাশাপাশি সপ্তাহে ২০ ঘণ্টা খণ্ডকালীন কাজের সুযোগ পাচ্ছেন।

তিনি আরও বলেন, মেলা উপলক্ষে আমরা শিক্ষার্থীদের জন্য ফাইল ওপেনিংয়ে ১০ হাজার টাকা ছাড় দিচ্ছি। পাশাপাশি যাদের আইইএলটিএস-এ ৬.৫ রয়েছে তাদের কানাডা ও অস্ট্রেলিয়া ভিসা প্রোসেসিংয়ে ৪০ হাজার টাকা সার্ভিস চার্জ ফ্রি দেয়া হচ্ছে।

মেলায় আসা শিক্ষার্থী আবির হোসেন জানান, বিদেশে এমবিএ করার ইচ্ছে রয়েছে। এখানে শিক্ষা মেলা হচ্ছে, অনেক প্রতিষ্ঠান রয়েছে। এখানে সবার তথ্য এক জায়গায় পাওয়া যাবে, তাই এসেছি। ঘুরছি, দেখি কোনো অফার পেলে নেব।

অপর এক শিক্ষার্থী সাব্বির জানান, উচ্চশিক্ষার জন্য ইউরোপ যাওয়ার ইচ্ছা অনেক দিনের। কিন্তু এক্ষেত্রে বাজেটের বিষয় রয়েছে। এখানে খোঁজ-খবর নিতে এসেছি।

এদিকে শুক্রবার (৪ অক্টোবর) শুরু হওয়া দুই দিনব্যাপী এ মেলা শেষ হচ্ছে আজ শনিবার সন্ধ্যায়। প্রিমিয়ার ব্যাংক পঞ্চম আন্তর্জাতিক এ শিক্ষা মেলার আয়োজন করেছে ফরেন অ্যাডমিশন অ্যান্ড ক্যারিয়ার ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ফ্যাকড-ক্যাব)। আয়োজকরা জানান, এ মেলার মূল উদ্দেশ হলো আগ্রহী শিক্ষার্থীরা যাতে সঠিক তথ্য পায়, তা নিশ্চিত করা।

২০১০ সাল থেকে এ মেলায় অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, লাটভিয়া, মালয়েশিয়া, চীন, ফিলিপাইন, নেপালের বিভিন্ন বিশ্ববিদ্যালয় অংশ নিয়ে আসছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here