উখিয়া সরকারি হাইস্কুল মাঠে শনিবার ৬ জুলাই অনুষ্ঠিত চাকুরি ও দক্ষতা উন্নয়ন মেলায় ৩১৮ জন আগ্রহী রেজিস্ট্রেশনকৃত চাকুরি প্রার্থীকে চাকুরিতে নিয়োগ দেয়ার জন্য চুড়ান্তভাবে মনোনয়ন করা হয়েছে। মনোনীতদের রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পে কর্মরত বিভিন্ন এনজিও এবং আইএনজিও-তে নিয়োগ দেয়া হবে।
বিষয়টি চাকুরি ও দক্ষতা উন্নয়ন মেলা স্টিয়ারিং কমিটির আহবায়ক ও কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নিশ্চিত করেছেন। তিনি জানান-মনোনীতরা সকলেই কক্সবাজার জেলার স্থায়ী নাগরিক। মেলায় ৫ সহস্রাধিক আগ্রহী চাকুরি প্রার্থী অনলাইনে রেজিস্ট্রেশন করেছিল।
এডিসি (রাজস্ব) মোহাম্মদ আশরাফুল আফসার আরো জানান, রেজিস্ট্রেশনকৃতদের দাখিলকৃত ডকুমেন্ট বাছাই করে আগ্রহী সকলকে আইএনজিও এবং এনজিও’দের পদ শূন্য হওয়া সাপেক্ষে পর্যায়ক্রমে নিয়োগ দেয়া হবে। তিনি বলেন, বৈরী আবহাওয়া সত্বেও মেলা বেশ ভাল জমেছে এবং শতভাগ সফল হয়েছে।
এনজিও এবং আইএনজিও’র উর্ধ্বতন কর্মকর্তারা স্থানীয় ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠীকে চাকুরি প্রদান, এলাকার অবকাঠামোগত উন্নয়ন, পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রয়োজনীয় উদ্যোগ গ্রহন, ক্ষতিগ্রস্থদের পূনর্বাসন সহ সামগ্রিক বিষয়ে বেশ আগ্রহ প্রকাশ করেছে। যেটা স্থানীয় ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠীর মূল দাবী ছিল।
এর আগে শনিবার ৬ জুলাই সকালে উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আইএসসিজি এবং এনজিও’র সহায়তায় দিনব্যাপী চাকুরি ও দক্ষতা উন্নয়ন মেলার উদ্বোধনী অনুষ্ঠান কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেনের সভাপতিত্বে কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেলের সন্ঞ্চালনায় অনুষ্ঠিত হয়। কক্সবাজার জেলায় কর্মরত জাতিসংঘের সংস্থাসমূহ এবং দেশী -বিদেশী এনজিও এর সহায়তায় কক্সবাজার জেলা প্রশাসন এই চাকুরি ও দক্ষতা উন্নয়ন মেলার আয়োজন করে।
চাকুরি ও দক্ষতা উন্নয়ন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এনজিও ব্যুরোর মহাপরিচালক ও সরকারের অতিরিক্ত সচিব কে.এম.আবদুস সালাম প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসাবে শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোঃ আবুল কালাম এনডিসি (অতিরিক্ত সচিব), কক্সবাজারের পুলিশ সুপার এ.বি.এম মাসুদ হোসেন বিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও মেলা স্টিয়ারিং কমিটির আহ্বায়ক মোহাম্মদ আশরাফুল আফসার, ইন্টারসেক্টর কো-অর্ডিনেটর গ্রুপ (আইএসসিজি)-এর সিনিয়র কো-অর্ডিনেটর মিস নিকুল এপটিং, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, কক্সবাজার পৌরসভার মেয়র ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান এবং উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী, উখিয়ার ইউএনও নিকারুজ্জান চৌধুরী সহ এনজিও এবং আইএনজিও’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বক্তৃতা করেন।
চাকুরি ও দক্ষতা উন্নয়ন মেলায় রোহিঙ্গা শরনার্থী ক্যম্পে কর্মরত বিভিন্ন আইএনজিও এবং এনজিও’র ৭৩টি স্টল ছিল। প্রসঙ্গত, স্থানীয় জনগোষ্ঠীর দাবী ও আন্দোলনের প্রেক্ষিতে গত ৪ মে এই চাকুরি ও দক্ষতা উন্নয়ন মেলা হওয়ার কথা থাকলেও ঘূর্ণিঝড় ‘ফনি’ কক্সবাজারে আঘাত হানার আশংকায় তা পরে স্থগিত হয়ে যায়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here