ইয়েস প্রোগ্রামে হাইস্কুলের শিক্ষার্থীদের আমেরিকায় পড়ার সুযোগ, আবেদনের শেষ তারিখ ১৫ নভেম্বর

বাংলাদেশি হাই স্কুল শিক্ষার্থী যারা মার্কিন যুক্তরাষ্ট্রে পড়তে যেতে আগ্রহী তাদের জন্য সুবর্ণ সুযোগ এনে দিয়েছে কেনেডি-লুগার ইয়ুথ এক্সচেঞ্জ অ্যান্ড স্টাডি (YES) প্রোগ্রাম। এই প্রোগ্রামের মাধ্যমে আবেদনকারীদের মধ্যে নির্বাচিত শিক্ষার্থীরা আমেরিকান পরিবারের আতিথেয়তায় এক শিক্ষাবর্ষকাল অবস্থান করবেন এবং আমেরিকার হাই স্কুলে লেখাপড়া করার সুযোগ পাবেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কেনেডি-লুগার ইয়ুথ এক্সচেঞ্জ অ্যান্ড স্টাডি প্রোগ্রামের মাধ্যমে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে অধ্যয়নের জন্য আবেদন আহ্বান জানিয়েছে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস।।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, ২০০৪ সাল থেকে ৩৮৫ জন বাংলাদেশি হাই স্কুল শিক্ষার্থী ইয়েস কার্যক্রমে অংশগ্রহণ করেছে।

জানা যায়, যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র অর্থায়নে ইয়েস প্রোগ্রামের আওতায় বাংলাদেশের ৮-১১ গ্রেডের ভালো শিক্ষাগত ফলাফল করা হাই স্কুল শিক্ষার্থীদেরকে যুক্তরাষ্ট্রে অবস্থানের জন্য বৃত্তি প্রদান করা হয়। পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীরা আমেরিকানদের কাছে বাংলাদেশি সংস্কৃতি ও মূল্যবোধ তুলে ধরারও সুযোগ পেয়ে থাকেন। প্রতিবন্ধী শিক্ষার্থীরাও এ কার্যক্রমে সুযোগ পেতে পারেন এবং তাদের অংশগ্রহণ উৎসাহিত করা হচ্ছে। আবেদনপত্র জমা দেয়ার শেষ সময় আগামী ১৫ নভেম্বর ২০২০ বাংলাদেশ স্থানীয় সময় বিকাল ৫:০০ টা।

ইয়েস বৃত্তিটি একটি মেধা ভিত্তিক ও উন্মুক্ত কার্যক্রম। এতে বিনামূল্যে আবেদন করা যাবে। বিস্তারিত জানতে এবং আবেদনের বিস্তারিত নির্দেশাবলী ডাউনলোড করুন: http://www.iearnbd.org/.

আবেদনপত্র দেখুন: https://bd.usembassy.gov/education-culture/student-exchange-programs/.

আবেদনের নির্দেশাবলী পর্যালোচনার পর আরও কোন প্রশ্ন থাকলে yesinfo@iearnbd.org বা shahidtx@state.gov ঠিকানায় ই-মেইল করতে বলা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here