আর মাত্র কয়েকদিন পর বিশ্বকাপের মঞ্চে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। এমনিতেই দুই দেশের খেলা মানেই চরম উত্তেজনা; তার ওপর সাম্প্রতিক ভারত-পাকিস্তানের রাজনৈতিক বিরোধের কারণে এবারের উত্তেজনা চরমে উঠেছে।

তাই ৬ দিন আগেই আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছে ১৬ জুনের ভারত পাকিস্তানের মধ্যে লড়াই। আর সেই লড়াইয়ের আগুনে আর একটু হাওয়া দিতে টিভির পর্দায় হাজির হয়েছে একটি বিজ্ঞাপন।

বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে কখনও জিততে পারেনি পাকিস্তান। এই দিকটিই তুলে ধরে ভারতীয় টিভি চ্যানেল স্টার স্পোর্টস নির্মাণ করেছে এই বিজ্ঞাপনটি। ২০১৫ বিশ্বকাপের সময় ভাইরাল হওয়া ‘মওকা মওকা’ বিজ্ঞাপনটিও এই টিভি চ্যানেলই তৈরি করেছিল। ভারত পাকিস্তানের ম্যাচ নিয়ে তৈরি ওই বিজ্ঞাপন মনে করিয়ে দিচ্ছে তবে এ বারের বিজ্ঞাপনে পাকিস্তানের সঙ্গে যোগ হয়েছে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা চরিত্র।

ভাইরাল হওয়া বিজ্ঞাপনের ওই ভিডিওতে দেখা যাচ্ছে, বাংলাদেশের জার্সি পরিহিত এক ব্যক্তি পাকিস্তানের জার্সিধারী ব্যাক্তিকে বলছেন, ‘ভাইজান, চেষ্টা চালিয়ে যান। অল দ্য বেস্ট’। কিন্তু বাংলাদেশি ওই চরিত্রকে দিয়েছে উর্দু বলানো হয়েছে যা বাংলাদেশের স্বাধীনতার চেতনার সঙ্গে সাংঘর্ষিক।

বাংলাদেশি ওই চরিত্রকে দেখানো হয়েছে পাকিস্তানের সমর্থক হিসেবে! জবাবে পাকিস্তানি ব্যক্তি বলছে, ‘চেষ্টা করে যেতে হবে। চেষ্টা যে করে সে কখনো হারে না। একদিন জয় আসবেই। আমার বাবা এই কথা বলতেন।’

এরপর ভারতীয় জার্সি পরা ব্যক্তি পাকিস্তানিকে উদ্দেশ্য করে বলেন, ‘চুপ পাগলা, আমি কখন তোকে এই কথা বলেছি?’ বিষয়টা দাঁড়ায় যে, ভারত হলো পাকিস্তানের ‘বাবা’। তখন পাকিস্তানি ব্যক্তি বলেন, ‘না না, আপনি নন। আমার আব্বু এটা বলেছে…।’

ইতোমধ্যেই ভারতের এই বিজ্ঞাপন নিয়ে সোশ্যাল সাইটে সমালোচনা শুরু হয়েছে। নিজেদের বড় করে দেখানোর জন্য অন্যদের ছোট করার মধ্যে কী মাহাত্ম্য আছে তা স্টার স্পোর্টসই ভালো জানে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here