আগামী বছরের এসএসসি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে

অতিমারির কারণে চলতি বছর সম্ভব না হলেও আগামী বছরের (২০২২) এসএসসি ও সমমানের পরীক্ষা যথাসময়ে নেওয়া হবে। সে অনুযায়ী পরিকল্পনা তৈরি করেছে সরকার। তৈরি করা হচ্ছে ১৫০ কার্যদিবসের সংক্ষিপ্ত সিলেবাস।

আগামী বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়নের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) দায়িত্ব দেওয়া হয়েছে। সিলেবাস প্রণয়ন করে তারা শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন চাইবে।

এনসিটিবি জানায়, আগামী বছর যারা এসএসসি ও সমমান পরীক্ষা দেবে তারা নবম শ্রেণিতে সশরীরে পাঠদানের সুযোগ পায়নি। সে ক্ষেত্রে এ শিক্ষার্থীরা এসএসসির পুরো সিলেবাস শেষ করতে পারবে না। এটি মাথায় রেখেই সিলেবাস সংক্ষিপ্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

জানতে চাইলে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তারা আগে থেকেই প্রস্তুতি নিয়ে রাখছেন। তিনি বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা ছাড়া অন্য কোনো শ্রেণির জন্য তারা সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করছেন না। স্কুলের সিলেবাস কীভাবে শেষ করা হবে সেটি সংশ্নিষ্ট বোর্ডগুলো ঠিক করবে। এর আগেই চলতি ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে দেওয়া হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here