অলসদের নিস্তার নাই ফিলিপাইনে। কারণ ফিলিপাইনের পুলিশ গত দুই সপ্তাহে রাস্তায় ঘুরে বেড়ানো ১০ হাজারের বেশি মানুষকে গ্রেফতার করেছে।

দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুর্য়াতে জনগণের জন্য সম্ভাব্য অরাজকতা সৃষ্টির আশঙ্কায় ‘অকর্মণ্যদের’ গ্রেফতারে নির্দেশ দেওয়ার পর এই অভিযান চালানো হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

গ্রেফতারকৃতদের বেশিরভাগই মেট্রোপলিটন এলাকার পুরুষ। এটাই ফিলিপাইনের সবচেয়ে বেশি ঘনবসতিপূর্ণ এলাকা। পুলিশ কিছু এলাকায় নারী ও অপ্রাপ্ত বয়স্কদেরও গ্রেফতার করেছে। কারফিউ চলার সময়ে তাদেরকে রাস্তায় অবস্থানে গ্রেফতার করা হয়।

ম্যানিলার সবচেয়ে বড় জেলার পুলিশ প্রধান জেনারেল জোসেলিটো দাবি করেছেন তারা কোনও অলসকে গ্রেফতার করছেন না। তিনি বলেন, আমরা একটি নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে চাই। আমরা চেষ্টা করছি রাস্তায় অর্ধ নগ্ন হয়ে ঘুরে বেড়ানো, প্রকাশ্যে প্রস্রাব ও মদ্যপান বন্ধ করতে। এসবের বিরুদ্ধেই অভিযান চলছে।

২০১৫ সালে ম্যানিলায় লোক সংখ্যা ছিল ১২.৮ মিলিয়ন। এই হিসেবে প্রতি বর্গকিলোমিটারে শহরটিতে বাস করছেন ২০ হাজার ৭৮৫ জন।

বস্তি এলাকাগুলোতে অনেক মানুষই খোলা আকাশের নিচে বাস করেন। দেশটির গরম আবহাওয়ার কারণে অনেক পুরুষ প্রকাশ্যে কাঁধে শার্ট ঝুলিয়ে চলাফেরা করেন। এখন এমন আচরণকে অপরাধ হিসেবে গন্য করা হচ্ছে।

মানবাধিকার সংগঠনগুলো এই অভিযান বন্ধের আহ্বান জানিয়েছে। এসব সংগঠন এই অভিযানকে ‘গরিববিরোধী’ আখ্যায়িত করেছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here