প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্কের মধ্যে চীনের উহান থেকে দেশে ফেরা ৩১৬ জন বাংলাদেশিকে আজ শনিবার আশকোনার হজ ক্যাম্প থেকে ছেড়ে দেওয়া হচ্ছে। দেশে ফেরার পর দুই সপ্তাহের জন্য তাদের হজ ক্যাম্পে কোয়ারেন্টাইন অবস্থায় রাখা হয়েছিল।

শনিবার বিকেল থেকেই তাদের স্বাস্থ্য পরীক্ষার কার্যক্রম শুরু হয়েছে। পরীক্ষা শেষে প্রত্যেককে স্বাস্থ্য সনদ এবং সংবর্ধনা দেওয়া হবে।

এরপর তারা স্বজনদের সঙ্গে নিজ নিজ বাড়িতে ফিরে যাবেন। তবে পুরো আনুষ্ঠানিকতা সম্পন্ন হতে রাত হয়ে যাবে। এজন্য অনেকে আগামীকাল হজ ক্যাম্প ছাড়তে পারেন।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা শাহারিয়ার সাজ্জাদ বলেন, কোয়ারেন্টাইনে থাকা ৩১৬ জনকে ছেড়ে দেওয়া হচ্ছে। বিকেল ৫টার দিকে স্বাস্থ্য পরীক্ষাসহ অন্যান্য আনুষঙ্গিক কার্যক্রম শুরু করা হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশ বিমানের বিশেষ উড়োজাহাজে করে চীনের উহান থেকে ৩১৬ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়। বিমানবন্দর থেকেই সরাসরি তাদের আশকোনার হজ ক্যাম্পে নেওয়া হয়।

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দুই সপ্তাহ তাদের কোয়ারেন্টাইন অবস্থায় রাখা হয়। এই দুই সপ্তাহ তাদের কারও সঙ্গে কেউ দেখা করতে পারেনি।

বিশ্বজুড়ে প্রাণঘাতি করোনাভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন ১ হাজার ৫০০ মানুষ। বিশ্বের প্রতিটি দেশই বাড়তি সতর্ক এই ভাইরাসটি নিয়ে। বাংলাদেশও আছে এই তালিকায়। তাই বিমানবন্দরে দেশের প্রবেশমুখগুলোতে কড়া সতর্কতা অবলম্বন করছে সরকার।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here