অনলাইনে যেভাবে কোরবানির পশু কিনবেন

করোনাভাইরাস পরিস্থিতিতে এবারের কোরবানির পশু অনলাইনে বিকিকিনি করতে পরামর্শ দিচ্ছেন সংশ্লিষ্টরা। স্বাস্থ্যঝুঁকি এড়িয়ে নিরাপদে পশু কেনার পর জবাই করে মাংস পাওয়া যাবে হোম ডেলিভারিতেও। তেমনি কিছু অনলাইন প্ল্যাটফর্ম থেকে কীভাবে পশু কেনা যাবে তা জেনে নেওয়া যাক।

ডিজিটাল হাট ডট নেট
এবারই প্রথম অনেকটা সরকারি ব্যবস্থাপনায় অনলাইনে কেনা যাবে কোরবানির পশু। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং এক্সেস টু ইনফরমেশন (এটুআই) এর কারিগরি সহায়তায় ডিজিটাল হাট (www.digitalhaat.net) থেকে কেনা যাবে কোরবানির পশু। ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর সদস্য প্রতিষ্ঠানগুলো এখানে পশু বিক্রি করবে।

এখানে থেকে পশু কিনতে হলে ওয়েবসাইটে গিয়ে প্রথমে পশু বাছাই করতে হবে। পশুর জাত, রং, দাম এবং গ্রাহক ও বিক্রেতার অবস্থান অনুযায়ী কোরবানির পশু খোঁজা যাবে এখান থেকে। পশু পছন্দ হলে মূল্য পরিশোধ করা যাবে ডিজিটাল হাটের ডিজিটাল পেমেন্ট মেথডে। চাইলে পশু জবাই করে, মাংস কেটেও হোম ডেলিভারি নেওয়া যাবে। মাংস কাটার জন্য পশুর দামের ২৩ শতাংশ হারে এবং ঢাকায় হোম ডেলিভারি নিতে হলে আরও দেড় হাজার টাকা অতিরিক্ত মূল্য দিতে হবে।

ডিজিটাল হাট ডট নেটবিক্রয় ডট কম
বেসরকারি উদ্যোগে বিগত বেশ কয়েক বছর ধরে কোরবানির পশু বিক্রি করে আসছে বিক্রয় ডট কম। তবে করোনা পরিস্থিতিতে নতুন কিছু ফিচার যুক্ত করেছে প্রতিষ্ঠানটি। এখান থেকে পশু বাছাই করার সময় পশুর ‘লাইভ ওয়েট’ অর্থাাৎ জীবিত অবস্থায় পশুর ওজন দেখে নিতে পারবেন গ্রাহক। সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে, অংশীদারে কোরবানি দিতে চাইলে অংশীদারও খুঁজে পাওয়া যাবে এখান থেকে। এর জন্য বিক্রয় ডট কমের ওয়েবসাইটে গিয়ে পশুর খামারির সঙ্গে যোগাযোগ করতে হবে। খামারি তখন সম্ভাব্য অংশীদার খুঁজে দেবেন। এছাড়াও পশু পাওয়া যাবে ক্যাশ অন ডেলিভারিতে অর্থাৎ পশু বুঝে পেয়ে মূল্য পরিশোধের সুযোগ আছে এখানে। পশুর বিক্রেতা ও ক্রেতা কাছাকাছি এলাকার হলে হোম ডেলিভারি পাওয়া যাবে বিনামূল্যে। একই সঙ্গে নির্দিষ্ট মূল্য দেওয়া সাপেক্ষে পশু জবাই করে কাটা মাংসও ডেলিভারি পাওয়া যাবে ঘরে থেকেই।

বিক্রয় ডট কমই-বাজার
অনলাইন ভিত্তিক ই-কমার্স মার্কেটপ্লেস ইভ্যালির সহযোগী প্রতিষ্ঠান ই-বাজার ব্যবহার করেও কোরবানির পশু কিনতে পারেন গ্রাহকেরা। পশু বিক্রেতাদের সঙ্গে গ্রাহকদের সরাসরি যোগাযোগ করিয়ে দেবে ই-বাজার। কাস্টমার টু কাস্টমার বা সি-টু-সি মডেলে সাজানো এই প্ল্যাটফর্মে ওয়েবসাইট (www.ebaazar.com.bd) বা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ নামিয়ে পশু দেখতে পারবেন গ্রাহকেরা। গ্রাহক ও বিক্রেতা উভয়ের আর্থিক নিরাপত্তা নিশ্চিতে কোরবানির পশুর মূল্য পরিশোধ করা যাবে ই-বাজারেই। ক্রেতা তার পশু বুঝে পেয়ে ই-বাজারে আপডেট জানালে কেবল তখনই বিক্রেতাকে তার মূল্য বুঝিয়ে দেওয়া হবে। আর এরজন্য ক্রেতা বা বিক্রেতা কাউকেই কোনো ধরনের অতিরিক্ত ফি বা মূল্য ই-বাজারকে দিতে হবে না।

ই-বাজারঅথবা ডট কম
‘অনলাইন কোরবানি মেলা’ শিরোনামে কোরবানির পশু কেনার ক্যাম্পেইন নিয়ে এসেছে অথবা ডট কম। প্রতিষ্ঠানটির ওয়েবসাইট (www.othoba.com) এবং হটলাইন নম্বর 09613800800 এ ফোন করে পশুর অর্ডার দেওয়া যাবে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, গেলো ১২ জুলাই থেকে পশুর অর্ডার নেওয়া শুরু হয়েছে। চলবে ২৫ জুলাই পর্যন্ত। পশুর হোম ডেলিভারি শুরু হবে ২৬ জুলাই থেকে। ভারতীয়, অস্ট্রেলিয়ান এবং ক্রস-ব্রিডসহ অন্তত ১০ প্রজাতির গরু এবং ছাগল রয়েছে অথবার অনলাইন কোরবানি মেলায়।
পশু ছাড়াও কোরবানিতে প্রয়োজনীয় বিভিন্ন ধরনের পণ্যও বিক্রি করছে অথবা। এদের মধ্যে আছে আইস বক্স, ছুরি, ঝুড়ি, বালতি, বেলচা, মগ, বিভিন্ন ধরনের গুঁড়া মসলা ইত্যাদি। নির্দিষ্ট ফি দেওয়া সাপেক্ষে ঢাকার মধ্যে কোরবানির পশু জবাই করে মাংস কেটে হোম ডেলিভারি করবে অথবা ডট কম।

অথবা ডট কমপ্রিয়শপ
কোরবানির পশু ও মাংস দুটোই বিনামূল্যে হোম ডেলিভারি দেওয়ার সুযোগ নিয়ে এসেছে প্রিয়শপ। রাজধানী ঢাকা তো বটেই ঢাকার বাইরেও জেলা শহর পর্যায়ে যে পর্যন্ত কুরিয়ার সার্ভিস দেওয়া সম্ভব সেই এলাকা পর্যন্ত ফ্রি হোম ডেলিভারি দেবে প্রিয়শপ ডট কম। দেশে অবস্থান করা গ্রাহকদের পাশাপাশি প্রবাসীদের জন্যও গরু কেনার সুবিধা রেখেছে প্রিয়শপ । www.priyoshop.com এই ওয়েবসাইটে গিয়ে পশু দেখে অর্ডার করা যাবে। মূল্য পরিশোধ করতে হবে ডিজিটাল পেমেন্টের মাধ্যমেই; অগ্রিম। পশু বুকিং দেওয়ার সঙ্গে সঙ্গে গ্রাহকের মোবাইলে এসএমএস চলে যাবে। ঈদের দুই দিন আগে হোম ডেলিভারি করা হবে পশু। এছাড়াও ওয়ান স্টপ সার্ভিস হিসেবে হাফেজে হুজুর দিয়ে পশু জবাই করাসহ কোরবানি সংশ্লিষ্ট বিভিন্ন পণ্যও কেনা যাবে প্রিয়শপ থেকে।

প্রিয়শপগরু হাট ডট কম
অনলাইনে কোরবানির পশু কেনাবেচার আরেকটি প্ল্যাটফর্ম নিয়ে এসেছে গরু হাট ডট কম (www. GoruHaat.com)। কোরবানির পশু বাড়িতে হোম ডেলিভারিসহ ইসলামি শরিয়াহ মোতাবেক জবাই করে মাংস কেটেও হোম ডেলিভারি করবে প্রতিষ্ঠানটি। কোরবানি দেওয়ার পুরো প্রক্রিয়াটি লাইভ ভিডিও স্ট্রিমিংয়ের মাধ্যমে গ্রাহকদের দেখার সুযোগ রেখেছে গরু হাট ডট কম। ফলে ঘরে থেকেও নিজেদের পশুর কোরবানি হওয়া এবং মাংস কাটার যাবতীয় বিষয়ে নজর রাখতে পারবেন গ্রাহক।

গরু হাট ডট কমসদাগর ডট কম
ডিজিটাল বাংলাদেশের জন্য পশুর ডিজিটাল হাট নিয়ে এসেছে ই-কমার্সভিত্তিক বি-টু-বি প্ল্যাটফর্ম সদাগর ডট কম। ‘ডিজি-কাউ’ ক্যাম্পেইনে www.shodagor.com/product-category/digital-kurbani-hut লিংক এ প্রবেশ করে পশুর লাইভ ওয়েট, ছবি এবং বিস্তারিত বর্ণনা দেখে পশু বাছাই করা যাবে। নির্দিষ্ট ফি দেওয়া সাপেক্ষে অর্ডার করা পশু বাড়িতে পাওয়া যাবে হোম ডেলিভারিতে। বুধবার (১৫ জুলাই) থেকে সেবাটি চালু করে সদাগর ডট কম। প্ল্যাটফর্মটিতে এখন পর্যন্ত শতাধিক খামারি সরাসরি তাদের পশু বিক্রি করছেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here